ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপ পেলেন ২০ বাংলাদেশি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:২৭, ৩ ফেব্রুয়ারি ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশের বিভিন্ন খাত থেকে ২০ জন উদীয়মান ব্যক্তিকে অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপের জন্য নির্বাচিত করা হয়েছে। তারা অস্ট্রেলিয়ার বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ডিগ্রিতে শিক্ষালাভ করার সুযোগ পাবেন।

নির্বাচিত অগ্রদূতরা সরকারি, বিজ্ঞান, তথ্য-প্রযুক্তি, শিক্ষা ও সমাজ উন্নয়ন খাতে নিযুক্ত আছেন। এদের মধ্যে ১০ জন নারী এবং দুজন বাংলাদেশের আদিবাসী প্রতিনিধি রয়েছেন।

অস্ট্রেলিয়া ১৯৭১ সাল থেকে তিন হাজারেরও অধিক বাংলাদেশিকে স্কলারশিপ প্রদান করেছে। তাদের মধ্যে অনেকেই আজ বাংলাদেশ সরকার, ব্যবসায়ী সংগঠন এবং সমাজের শীর্ষ পর্যায়ের নেতা।

বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার গত ২৭ জানুয়ারি এক ভার্চুয়াল অনুষ্ঠানে স্কলারশিপের জন্য এই নবনির্বাচিত ২০ জনকে অভিনন্দন জানান।

তিনি বলেন, অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডসের চেতনায় উদ্বুদ্ধ হতে আমি আপনাদের দৃঢ়ভাবে উৎসাহ দিতে চাই; যাতে আপনারা সমাজে অবদান রেখে, সাহসিকতার সঙ্গে এবং রোমাঞ্চকর হয়ে ইতিবাচক পরিবর্তন ও দুদেশের মধ্যে বন্ধন দৃঢ় করার দৃষ্টান্ত স্থাপন করতে পারেন।

অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম সচিব ও অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডসের সাবেক শিক্ষার্থী মিরানা মাহরুখ অস্ট্রেলিয়ার সরকারকে এই স্কলারশিপ প্রদান করার জন্য ধন্যবাদ জানান।

তিনি বলেন, আমি বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সৃজনশীলভাবে চিন্তা করার উৎসাহ জানাই। আপনারা এই সুযোগকে নিজ নিজ ব্যক্তি উন্নয়নের পাশাপাশি বাংলাদেশের উন্নয়নের কাজে লাগাবেন বলে আশা ব্যক্ত করছি।

করোনার কারণে উদ্ভূত ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল হলে অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপ পাওয়া শিক্ষার্থীরা শিক্ষালাভের জন্য গমন করবেন।

অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপের পরবর্তী রাউন্ডের জন্য আবেদন উন্মুক্ত হয়েছে ১ ফেব্রুয়ারি এবং চলমান থাকবে ৩০ এপ্রিল পর্যন্ত। বিস্তারিত জানতে ভিজিট করুন www.australiaawardsbangladesh.org ওয়েবসাইটে।

সর্বশেষ
জনপ্রিয়