ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

অস্থিতিশীলতা সৃষ্টির চক্রান্তে জামায়াত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৫, ১৭ মে ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে দেশের শান্তি বিনষ্ট করতে এবং সরকারকে বিব্রত করতে একের পর এক ষড়যন্ত্র অব্যাহত রেখেছে উগ্রবাদী ধর্মান্ধ কুচক্রী একটি মহল। তাদের মূল লক্ষ্য হলো দেশে সাম্প্রদায়িক অস্থিতিশীলতা সৃষ্টির মাধ্যমে রাজনৈতিক ফায়দা হাসিল করা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ লক্ষ্যে বাম ও কয়েকটি ইসলামী দলকে সামনে রেখে গভীর চক্রান্তে নিমজ্জিত রয়েছে বিএনপি-জামায়াতের শীর্ষ নেতৃত্ব।

সদ্য বিএনপি ত্যাগকারী এক নেতা জানান, বিএনপি-জামায়াতের ফাঁদে আবারো পা দিয়েছে ইসলামী দলগুলো। কেননা দেশে সাম্প্রদায়িক অস্থিতিশীলতা সৃষ্টি হলে সবচেয়ে বেশি রাজনৈতিক ফায়দা হাসিল হবে বিএনপি-জামায়াতের।

তিনি বলেন, সম্প্রতি হবিগঞ্জের মাধবপুরে যেভাবে হিন্দুদের মন্দিরে হামলা ও চুরির ঘটনা ঘটেছে তা সম্পূর্ণভাবে সাম্প্রদায়িক দাঙ্গা লাগানোর চক্রান্ত ছাড়া অন্য কিছু নয়।

জানা গেছে, সম্প্রতি একটি ফেসবুক পোস্টকে কেন্দ্র করে গত ১৭ মার্চ বিএনপি-জামায়াতের উসকানিতে সুনামগঞ্জের শাল্লার একটি গ্রামে হিন্দুদের বাড়িঘরে হামলা চালায় দুর্বৃত্তরা। এতে উপজেলার নোয়াগাঁও গ্রামে ৬০ থেকে ৭০টি বাড়ি ভাঙচুর ও আসবাবপত্র তছনছ করা হয়।

প্রত্যক্ষদর্শী একজন বলেন, বুধবার (১৭ মার্চ) সকালে কাশিপুর, নাচনী, চণ্ডিপুরসহ কয়েকটি মুসলিম অধ্যুষিত গ্রামে ইসলামী দলগুলোর কিছু নেতার অনুসারীরা দেশীয় অস্ত্রশস্ত্র ও লাঠিসোঁটা নিয়ে নোয়াগাঁও গ্রামে অতর্কিত হামলা চালায়। হাজারো মানুষের আক্রমণে গ্রাম ছেড়ে আত্মগোপনে যায় হিন্দু সম্প্রদায়ের লোকজন। এ সুযোগে হামলাকারীরা গ্রাম তছনছ করে, লুটপাট করে বিভিন্ন বাড়িতে।

এছাড়াও হবিগঞ্জের মাধবপুরে আদাঐর গ্রামের তিনটি মন্দিরে চুরির ঘটনা ঘটেছে। গত ১৯ মার্চ রাতে এসব ঘটনা ঘটে। এ ঘটনার সঙ্গে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা জড়িত বলে স্থানীয়রা দাবি করেছেন।

পুলিশ ও মন্দির কমিটির লোকজন জানান, প্রতিদিনের মতো সকালে মন্দিরের পুরোহিত পূজা দেয়ার জন্য গেলে রাজ রাজ্যেশ্বর মন্দির, দুর্গামন্দির, শ্মশান কালীমন্দিরের দরজা ভাঙা দেখতে পান। ভেতরে গিয়ে তারা দেখেন দুর্বৃত্তরা মন্দির থেকে কাঁসার ঘণ্টা, পাঁচটি পিতলের মূর্তি, কষ্টিপাথরের দুটি মূর্তি ও দান বাক্সের নগদ অর্থ চুরি করে নিয়ে গেছে।

এদিকে গত ২১ মার্চ রাতে সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার রাজাপুর ইউনিয়নের পাথারিয়া কান্দাগাঁওয়ে একটি শ্মশানঘাট নির্মাণ নিয়ে দ্বন্দ্বের জেরে হামলার অভিযোগ উঠেছে স্থানীয় বিএনপি নেতা ইউপি সদস্য আজিজুল হকের বিরুদ্ধে। এ হামলায় চারজন হিন্দু ধর্মাবলম্বী ব্যক্তি আহত হয়েছেন। এ ঘটনায় অভিযুক্ত ইউপি সদস্যের ভাই বিএনপি নেতা আসাদুল ইসলামকে আটক করেছে পুলিশ।

সাম্প্রতিক সময়ের এসব ঘটনা প্রসঙ্গে একজন রাজনৈতিক বিশ্লেষক বলেন, দেশের অগ্রগতি ও উন্নয়নকে বাধাগ্রস্ত করতে আবারো ধর্মব্যবসায়ীদের মাঠে নামিয়েছে স্বাধীনতাবিরোধী কুচক্রী মহল। দেশের বিদ্যমান আর্থ-সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত করতেই গোপনে বিএনপি-জামায়াত এ চক্রান্ত চালিয়ে যাচ্ছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী নিয়ে একটি গোষ্ঠীর বিরোধিতা প্রসঙ্গে এ রাজনৈতিক বিশ্লেষক বলেন, রাজনৈতিকভাবে যারা ব্যর্থ হয়, তারাই যুগ যুগ ধরে ধর্মব্যবসায়ীদের ঢাল হিসেবে ব্যবহার করে। এবারও তাই করছে।

সর্বশেষ
জনপ্রিয়