ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

আগামী ২২ মে থেকে শুরু সরকারি মেডিকেল কলেজে ভর্তি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫৭, ২৬ এপ্রিল ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

দেশের সবগুলো সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষ (২০২০-২১ শিক্ষাবর্ষ) ভর্তির দিনক্ষণ ঘোষণা করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদফতর। আগামী ২২ মে থেকে সরকারি মেডিকেল কলেজে ভর্তি শুরু হবে। গত ২ এপ্রিল অনুষ্ঠিত এমবিবিএস ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় নির্বাচিত চার হাজার ৩৫০ জন শিক্ষার্থী ৩১ মে পর্যন্ত ভর্তি হতে পারবেন।

আর বেসরকারি মেডিকেল কলেজগুলোর বিদেশি শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম ১৫জুন থেকে শুরু হয়ে ৩০জুন পর্যন্ত চলবে। বেসরকারি মেডিকেলে দেশি শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু হবে ১ জুলাই, চলবে ১৫জুলাই পর্যন্ত। ১ আগস্ট থেকে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ক্লাস শুরু হবে।

রোববার (২৫ এপ্রিল) স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক এ কে এম আহসান হাবিবের সই করা এক চিঠিতে বলা হয়, গত ১৮ এপ্রিল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত অনলাইন সভার সিদ্ধান্ত অনুযায়ী ভর্তির এ কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়।

চলতি বছরের এমবিবিএস প্রথম বর্ষ (২০২০-২১ শিক্ষাবর্ষ) গত ২ এপ্রিল অনুষ্ঠিত হয়। এর ফল প্রকাশিত হয় ৪ এপ্রিল। এ বছর ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন ৪ হাজার ৩৫০ জন। তাদের মধ্যে ছাত্র দুই হাজার ৪১ এবং ছাত্রী দুই হাজার ৯ জন। ন্যূনতম ৪০ নম্বর পেয়ে পাস করেছেন ৪৮ হাজার ৯৭৫ জন, অর্থাৎ পাসের হার ৩৯ দশমিক ৮৬ শতাংশ। ফল প্রকাশিত হওয়ার দিনই ভর্তি পরীক্ষার দিনক্ষণ প্রকাশিত হলেও করোনা মহামারির কারণে তা ওইদিন ঘোষণা করা হয়নি।

সর্বশেষ
জনপ্রিয়