ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

আগামীকাল থেকেই এসএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন শুরু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৩৭, ৩০ ডিসেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এবার গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। তবে এই ফলে সন্তুষ্ট না হওয়া শিক্ষার্থীরা প্রতিবারের মতো এবারও ফল পুনঃনিরীক্ষার আবেদনের সুযোগ পাবেন। শুক্রবার থেকে এসএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন শুরু হবে। 

৬ জানুয়ারি পর্যন্ত এসএমএসের মাধ্যমে ফল পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে বলে শিক্ষাবোর্ড সূত্রে নিশ্চিত করা হয়েছে।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, ২০২১ সালের এসএসসির ফল পুনঃনিরীক্ষণের জন্য ‘টেলিটক বাংলাদেশ লিমিটেড’র মাধ্যমে এসএমএস করতে হবে।

যেভাবে এসএমএস পাঠাতে হবে-

৩১ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারি পর্যন্ত শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে। 

মোবাইল Message অপশনে গিয়ে RSC লিখে <Space> দিয়ে RAJ লিখে <Space> দিয়ে Roll No লিখে আবার <Space> দিয়ে Subject Code লিখে Send করুন 16222 নম্বরে। 

প্রতিটি বিষয়ের জন্য ১২৫ টাকা হারে ফি প্রযোজ্য হবে। 

ফিরতি SMS-এ একটি PIN Number প্রদান করা হবে। তারপর Message অপশনে গিয়ে RSC লিখে <Space> দিয়ে YES লিখে <Space> দিয়ে PIN Number <Space> যোগাযোগ মোবাইল নম্বর লিখে Send করুন 16222 নম্বরে।

যেমন ভূগোল ১১০, উচ্চতর গণিত ১২৬ (যেসব বিষয়ে আবেদন করা যাবে- ১১০, ১২৬, ১৩৬, ১৩৭, ১৩৮, ১৪০ ১৪১ ১৪৩ ১৪৬, ১৫২, (১৫৩)। একই SMS এর মাধ্যমে একাধিক বিষয়ে আবেদন করা যাবে। এ ক্ষেত্রে Subject Code পর্যায়ক্রমে কমা (,) দিয়ে লিখতে হবে।

এছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে ভিজিট করে ফল জানা যাবে। এ ওয়েবসাইটে গিয়ে রোল নম্বর, পরীক্ষার (Examination) নাম এবং বোর্ড সিলেক্ট (Select) করে সাবমিটি বাটনে (Submit Button) ক্লিক করে ফল জানা যাবে। 

আর শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের ‘রেজাল্ট কর্নারে’ ক্লিক করে প্রতিষ্ঠানের রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

এছাড়া ১৬২২২ নম্বরে এসএমএস করে ফল জানা যাবে। এসএমএসের মাধ্যমে ফল পাওয়ার জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

সর্বশেষ
জনপ্রিয়