ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আজ সম্মাননা পাচ্ছেন পাঁচ জয়িতা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৫৯, ৮ মার্চ ২০২১  

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ সোমবার পাঁচ জয়িতাকে সম্মাননা প্রদান করতে যাচ্ছে সরকার। এদিন সকালে রাজধানীর শিশু একাডেমি মিলনায়তনে সম্মাননা প্রদান করা হবে।

সম্মাননা অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মহিলা ও শিশু-বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এসব তথ্য জানান।

প্রতিমন্ত্রী জানান, সম্মাননা হিসেবে জয়িতাদের প্রত্যেকে এক লাখ টাকার চেক, ক্রেস্ট ও সনদ পাবেন। বরিশাল বিভাগ থেকে সফল উদ্যোক্তা ও ব্যবসায়ী হিসেবে সম্মাননা পাবেন হাছিনা বেগম নীলা। বগুড়ার মিফতাহুল জান্নাত শিক্ষা ও চাকরি ক্ষেত্রে পাচ্ছেন। সফল জননী হিসেবে সম্মাননা পাচ্ছেন বরিশাল বিভাগের পটুয়াখালীর মোছা. হেলেন্নেছা বেগম। তিনি তার ছয় ছেলে ও তিন মেয়ের সবাইকে উচ্চ শিক্ষিত করেছেন। তার বড় ছেলে অতিরিক্ত আইজিপি। মেজ ছেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিদেশে উচ্চ শিক্ষারত আছেন একজন।

নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করার ক্ষেত্রে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা টঙ্গাইলের রবিজান। স্বাধীনতার সময়ে নির্যাতিত বীর মুক্তিযোদ্ধা তিনি। সমাজ উন্নয়নে অবদান রাখার জন্য শ্রেষ্ঠ জয়িতা হয়েছেন খুলনা বিভাগের নড়াইলের অঞ্জনা বালা বিশ্বাস। তিনি দর্জি ও হাতের কাজের মাধ্যমে নারীদের স্বনির্ভর করে গড়ে তোলার জন্য ১৯৭৫ সালে মাতৃকেন্দ্র নামে একটি প্রতিষ্ঠান গড়ে তুলেছিলেন।

ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, বাংলাদেশের নারী উন্নয়নে অসামান্য অগ্রগতি, সমতা সৃষ্টি বৈষম্য হ্রাস, নারীর ক্ষমতায়ন, বাল্যবিয়ে বন্ধ, সুরক্ষা, সব ধরনের সহিংসতা প্রতিরোধ এবং সচেতনতা সৃষ্টিতে এবারের নারী দিবস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সর্বশেষ
জনপ্রিয়