ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

আনসার আল ইসলামের সংগঠক জাহিনকে গ্রেপ্তার করেছে এটিইউ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৮, ২৬ আগস্ট ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সংগঠক আজিজুর রহমান জাহিনকে গ্রেপ্তার করেছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

মৌলভীবাজার সদরের জগন্নাথপুর গ্রামে এ অভিযান চালানো হয়। তার কাছ থেকে একটি মোবাইল ফোন, দুটি সিমকার্ড, বিপুল উগ্রবাদী বই, প্রশিক্ষণ কৌশলবিষয়ক ম্যানুয়াল, প্রচারপত্রের সফট কপি, সংরক্ষিত ভিডিও ইত্যাদি জব্দ করা হয়েছে।

এটিইউর পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) মোহাম্মদ আসলাম খান জানান, জাহিন তার ফেসবুক আইডি ব্যবহার করে উগ্রপন্থি মতবাদের প্রচার এবং রাষ্ট্রবিরোধী বিভিন্ন পোস্টের মাধ্যমে সহযোগীদের জঙ্গি কার্যক্রমে উদ্বুদ্ধ করে আসছিল। সে কথিত জিহাদের জন্য প্রশিক্ষণের আহ্বান জানাত ও সদস্য সংগ্রহ করত। আগ্রহীদের সঙ্গে উগ্রবাদী বই, স্ট্ক্রিনশট ও ভিডিও আদান-প্রদান করত। ফেসবুক ছাড়াও বিভিন্ন অনলাইন যোগাযোগের মাধ্যমে আনসার আল ইসলামের প্রচার চালাত। এ জন্য সে বিভিন্ন ধরনের বই ও প্রচারপত্র তৈরি করে অনলাইনে বা সরাসরি সহযোগীদের সরবরাহ করত বলে তথ্য মিলেছে।

এটিইউ জানায়, জাহিন ও তার সহযোগীরা নিয়মিত মৌলভীবাজারের বিভিন্ন স্থানে মিলিত হয়ে এবং অনলাইনে সংগঠনের উগ্রপন্থি মতাদর্শ প্রচার করে আসছিল। তারা বিশেষভাবে সুরক্ষিত বিভিন্ন অ্যাপের মাধ্যমে নিজেদের মধ্যে যোগাযোগ রক্ষা করে রাষ্ট্রবিরোধী প্রচারণা, অনলাইন সম্মেলন ও অনলাইনভিত্তিক প্রচারণা, জননিরাপত্তা বিপন্ন ও জনমনে আতঙ্ক সৃষ্টির লক্ষ্যে কার্যক্রম পরিচালনা করছিল। 

অভিযানের সময় তার তিন-চারজন সহযোগী পালিয়ে যায়। তাদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মৌলভীবাজার সদর থানায় মামলা করা হয়েছে।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়