ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ৫ ১৪৩০

আল্লাহ সহজেই যাদের ভালো কাজ করার সুযোগ দেন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:০০, ২ জুন ২০২৩  

আল্লাহ সহজেই যাদের ভালো কাজ করার সুযোগ দেন

আল্লাহ সহজেই যাদের ভালো কাজ করার সুযোগ দেন

মানুষের অনেক বড় সম্পদ সৃষ্টিকর্তার সন্তুষ্টি। পৃথিবীতে মুসলমানের প্রধান লক্ষ্য আল্লাহর সন্তুষ্টি। মুমিনের চলার পথের শক্তি। অনেক মানুষ এমন আছে, যারা দুনিয়াতে অনেক আমল করে কিন্তু আল্লাহ তার ওপর সন্তুষ্ট নয় অথচ তার ধারণা সে অনেক ভালো আমল করছে।

তাদের ব্যাপারে আল্লাহ ঘোষণা করেছেন, ‘বলুন, আমি কি তোমাদের সেসব লোকের সংবাদ দেব, যারা কর্মের দিক দিয়ে খুবই ক্ষতিগ্রস্ত। তারা সেসব মানুষ, যাদের প্রচেষ্টা পার্থিব জীবনে পণ্ড হয় অথচ তারা মনে করে যে তারা সৎকর্ম করেছে’ (সুরা কাহাফ : ১০৩-১০৪)। আল্লাহ তায়ালা যে সন্তুষ্ট আছেন তা বোঝার কিছু উপায় আছে। সেসবের অন্যতম হচ্ছে নেক আমলের তওফিক লাভ করা।

যখন কারও ভালো কাজের সুযোগ হয়, তখন বুঝতে হবে আল্লাহ তার ওপর সন্তুষ্ট। আল্লাহ তায়ালা বলেন, ‘আল্লাহ কাউকে সৎপথে পরিচালিত করতে চাইলে তিনি তার হৃদয়কে ইসলামের জন্য খুলে দেন, আবার যাকে তিনি বিপথগামী করতে চান তার হৃদয়কে অতিশয় সংকীর্ণ করে দেন, তার কাছে ইসলাম অনুসরণ আকাশে আরোহণের মতো দুঃসাধ্য হয়ে পড়ে’ (সুরা আনআম : ১২৫)। এ আয়াত সম্পর্কে ইবনে আব্বাস (রা.) বলেন, ‘আল্লাহ তায়ালা তাঁর সন্তুষ্টিপ্রাপ্ত ব্যক্তির হৃদয় প্রশস্ত করে দেন। ফলে সে তাওহিদে দৃঢ়বিশ্বাসী হয়।’ (তাফসিরে ইবনে কাসির)

এদিকে লক্ষ করা উচিত যে, মহান আল্লাহ আমার দ্বারা কোন ধরনের কাজ করাচ্ছেন। আল্লাহ তায়ালা বলেন, ‘যারা সৎপথে চলবে, আল্লাহ তায়ালা তাদের এ (সৎপথে) চলা আরও বাড়িয়ে দেন এবং তাদের মুত্তাকি হওয়ার শক্তি দান করেন’ (সুরা মুহাম্মদ : ১৭)। যারা আল্লাহর পথে চলতে চায়, আল্লাহ তাদের ওপর সন্তুষ্ট। তিনি তাদের তাঁর পথে চলা সহজ করে দেন।

ইরশাদ হয়েছে, ‘যারা আমার পথে প্রাণপণে চেষ্টা করে, আমি অবশ্যই তাদের আমার পথে পরিচালিত করি’ (সুরা আনকাবুত : ৬৯)। ভালো কাজের সুযোগ পাওয়া আল্লাহর সন্তুষ্টি অর্জনের একটি লক্ষণ। হজরত আনাস (রা.) বলেন, রাসুল (সা.) বলেছেন, ‘আল্লাহ যদি তাঁর কোনো বান্দার কল্যাণ করার ইচ্ছা করেন তা হলে তাকে কাজ করার তওফিক দেন। প্রশ্ন করা হলো, ‘হে আল্লাহর রাসুল (সা.)! তিনি কীভাবে তাকে কাজ করার তওফিক দেন?’ তিনি বলেন, ‘তিনি সেই বান্দাকে মৃত্যুবরণ করার আগে সৎকাজের সুযোগ দান করেন’ (তিরমিজি : ২১৪২)। ভালো সঙ্গী, সহচর, বন্ধু, কর্মচারী, সহযোগী পাওয়া আল্লাহর সন্তুষ্টির একটি লক্ষণ।বর্তমান সমাজের অনেক মানুষ এমন রয়েছে যাদের ভালো কাজের সদিচ্ছা রয়েছে কিন্তু তাদের সহচররা তাদের মঙ্গল কামনা করে না। এটি আল্লাহর অসন্তুষ্টি কারণ। আয়েশা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, ‘আল্লাহ কোনো রাষ্ট্রপ্রধানের কল্যাণের ইচ্ছা করলে তার জন্য একজন সৎ মন্ত্রীর ব্যবস্থা করেন। রাষ্ট্রপ্রধান ভুল করলে সে তা স্মরণ করিয়ে দেয়। আর তার স্মরণ থাকলে মন্ত্রী তাকে সহযোগিতা করেন। আর আল্লাহ তার অকল্যাণ চাইলে একজন খারাপ লোককে তার মন্ত্রী নিযুক্ত করেন। সে (আল্লাহর নির্দেশ) ভুলে গেলে মন্ত্রী তাকে তা স্মরণ করিয়ে দেয় না আর তার স্মরণ থাকলে সে তাকে সহযোগিতা করে না।’ (আবু দাউদ : ২৯৩২)

সর্বশেষ
জনপ্রিয়