ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ইংল্যান্ডে বিবাহ বিচ্ছেদে লাগবে না কারণ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২০, ৯ এপ্রিল ২০২২  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

যুক্তরাজ্যের ইংল্যান্ড এবং ওয়েলসে বিবাহ বিচ্ছেদ আইনে বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে। পরিবর্তিত এই আইন অনুযায়ী এখন থেকে স্বামী-স্ত্রী চাইলে কোনো কারণ দেখানো ছাড়াই বিবাহ বিচ্ছেদ, তথা ডিভোর্সের জন্য আবেদন করতে পারবে।

চলতি বছরের ৫ এপ্রিল পর্যন্ত ইংল্যান্ড এবং ওয়েলসে যে ডিভোর্স পদ্ধতি চালু ছিল, সেটি ছিল ফলট-বেইসড, অর্থাৎ দোষারোপ ভিত্তিক। একে অপরের বিরুদ্ধে পরকীয়া, ছলনা কিংবা অযৌক্তিক আচরণের অভিযোগ এনে ডিভোর্স চাইতে হতো। স্বামী-স্ত্রীর একজন এই অভিযোগের বিষয়ে দ্বিমত পোষণ করলে ডিভোর্স চূড়ান্ত হতে পাঁচ বছর অপেক্ষা করতে হতো। কিন্তু বুধবার (৬ এপ্রিল) থেকে কার্যকর হওয়া আইনে স্বামী-স্ত্রীর একজন অথবা উভয়ে আদালতে একটি বিবৃতি দিয়ে জানাবেন, তাদের বৈবাহিক জীবনের অবসান হয়েছে। বিচারকেরা কোনো কারণ জানতে চাইবেন না।

ডিভোর্স প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে ২৬ সপ্তাহের মধ্যে আইনগতভাবে ডিভোর্স চূড়ান্ত হয়ে যাবে। সমলিঙ্গের দম্পতিদের ক্ষেত্রেও একই আইন কার্যকর হবে।

ডিভোর্স ও পারিবারিক আইন বিশেষজ্ঞরা নতুন এই আইনকে বিপ্লব হিসেবে বর্ণনা করে বলছেন, মানুষের কল্যাণের দিক বিবেচনায় নিয়ে এই আইন প্রণীত হয়েছে।

ডিভোর্স লইয়াররা বলছেন, নতুন আইন কার্যকর হওয়ার পর এখন ডিভোর্স আবেদনে ব্যাপকভাবে বৃদ্ধি পাবে।

উল্লেখ্য, ইংল্যান্ড এবং ওয়েলসে নো-ফলট ডিভোর্সের আইন চলতি বছরের ৬ এপ্রিল থেকে কার্যকর হলেও স্কটল্যান্ডে একই ধরনের আইন আগে থেকেই কার্যকর আছে। তবে নর্দার্ন আয়ারল্যান্ডে আগের মতোই দোষারোপভিত্তিক ডিভোর্স পদ্ধতি চালু থাকবে।

সূত্র: এবিসি নিউজ

সর্বশেষ
জনপ্রিয়