ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

ইউক্রেনকে দেওয়া যুক্তরাষ্ট্রের উন্নত রকেট সিস্টেম ধ্বংসের দাবি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:১৪, ২৪ জুলাই ২০২২  

ইউক্রেনকে দেওয়া যুক্তরাষ্ট্রের উন্নত রকেট সিস্টেম ধ্বংসের দাবি

ইউক্রেনকে দেওয়া যুক্তরাষ্ট্রের উন্নত রকেট সিস্টেম ধ্বংসের দাবি

রুশ বাহিনীকে কোণঠাসা করতে ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের দেওয়া চারটি হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (দূরপাল্লার রকেট ছুড়তে সক্ষম) ধ্বংস করার দাবি করেছে রাশিয়া।গত শুক্রবার (২২ জুলাই) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে গত এ তথ্য জানানো হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে বলা হয়, ৫ থেকে ২০ জুলাইয়ের মধ্যে ইউক্রেনের হাতে থাকা যুক্তরাষ্ট্রে নির্মিত চারটি অত্যাধুনিক রকেট উৎক্ষেপণব্যবস্থা (এইচআইএমএআরএস বা হিমার্স নামে পরিচিত) ধ্বংস করা হয়েছে। তবে মস্কোর এই দাবি অস্বীকার করেছে ইউক্রেন। কিয়েভ জানিয়েছে, এমন দাবি ভুয়া। এর কোনো ভিত্তি নেই।

গত জুনে ইউক্রেনকে অত্যাধুনিক প্রযুক্তির হিমার্স সরবরাহে সম্মত হয় যুক্তরাষ্ট্র। বলা হয়, এ রকেট উৎক্ষেপণব্যবস্থা ব্যবহার করে বড় দূরত্বে রকেট ছোড়া যাবে। ৭০ কোটি ডলার মূল্যের নতুন অস্ত্রসহায়তা প্যাকেজের আওতায় কিয়েভকে এ রকেট উৎক্ষেপণব্যবস্থা সরবরাহ করে ওয়াশিংটন। এ ব্যবস্থা ৮০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত থাকা লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। তবে শর্ত দেওয়া হয়, রাশিয়ার ভেতরে হামলা চালাতে এটা ব্যবহার করবে না ইউক্রেন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। দেশটির অভিযোগ, ডনবাসে রুশ ভাষীদের বিরুদ্ধে গণহত্যা চালানো হচ্ছে এবং তাদের স্বাধীনতা দরকার। পাঁচ মাস পর রাশিয়া পূর্ব ও দক্ষিণাঞ্চলের কিছু অংশ দখল করতে পেরেছে। কিন্তু কিয়েভ দখল করতে না পারার পর এখন মস্কোর দাবি, তাদের পরিকল্পনা ডনবাস নিয়ন্ত্রণে নেয়া।

সর্বশেষ
জনপ্রিয়