ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ইফতারে রাখুন এক বাটি চিকেন স্যুপ

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৪:০৯, ২৫ এপ্রিল ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

ইফতারে এক বাটি গরম স্যুপের জুড়ি নেই। ডিম ও মুরগির মাংস দিয়ে খুব সহজে বানিয়ে ফেলতে পারেন মজাদার চিকেন স্যুপ। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনি পুষ্টিগুণের দিক থেকেও অনন্য। ইফতারে এক বাটি স্যুপ মানেই সারা দিনের ক্লান্তি দূর। তাছাড়া কোনো ঝামেলা ছাড়া খুব সহজেই তৈরি করা যায় এই চিকেন স্যুপ। চলুন তবে জেনে নেয়া যাক চিকেন স্যুপ তৈরির রেসিপিটি-  

উপকরণ: মুরগির মাংস ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, রসুন কুচি এক টেবিল চামচ, আদা কুচি আধা চা চামচ, কাঁচা মরিচ কুচি একটি, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদ মতো, টেস্টিং সল্ট ১/৪ চা চামচ, মাখন এক টেবিল চামচ, লেবুর রস এক চা চামচ, টমেটো সস এক টেবিল চামচ, কর্নফ্লাওয়ার এক চা চামচ, ডিম একটি পানি পরিমাণ মতো, ধনিয়া পাতার কুচি এক চা চামচ। 

প্রণালী: প্রথমে মাংসগুলো ভালোভাবে ধুয়ে নিন। এবার চুলায় একটি পানি দিয়ে তাতে মাংস সিদ্ধ দিন। পানি পরিমাণ কমে আসলে নামিয়ে পানিটা ছেকে নিন। পেঁয়াজ, রসুন ও আদা কুচি একসঙ্গে মাখন দিয়ে ভেজে বেরেস্তা করে উঠিয়ে রাখুন। এবার ওই পানিটা চুলায় দিয়ে ডিম, কর্নফ্লাওয়ার আর লেবুর রস বাদে বাকি সব উপকরণ দিয়ে নাড়তে থাকুন। ডিম আর লেবুর রস একসঙ্গে ফেটিয়ে আস্তে আস্তে স্যুপে ঢেলে নাড়তে থাকুন। এখন বেরেস্তা দিয়ে দিন। ধনিয়া পাতা কুচি দিয়ে নামিয়ে ইফতারিতে পরিবেশন করুন মজাদার গরম গরম মুরগির স্যুপ।

সর্বশেষ
জনপ্রিয়