ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঈদের দিন সকালে যেমন খাবার খাবেন

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৪:০৮, ১১ মে ২০২১  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ঈদ মানে আনন্দ, ঈদ মানেই খুশি। এই খুশির দিনটি আসতে আর মাত্র কিছুদিন বাকি। এরমধ্যেই প্রত্যেক মুসলিমদের ঘরে ঘরে ঈদ প্রস্তুতি শুরু হয়ে গেছে। নতুন জামা-জুতা থেকে শুরু করে খাবার-দাবার, এমনকি ঘর সাজানোর বিভিন্ন সরঞ্জামও কেনা হয়ে গেছে। ঈদে নিকটস্থ আত্মীয়স্বজন, প্রতিবেশী এবং বন্ধুবান্ধব বেড়াতে আসেন। তাইতো তাদের আপ্যায়নের জন্য বিভিন্ন মুখরোচক খাবার তৈরি করা হয়। যা পরিবারের সদস্যরাও মজা করে খেয়ে থাকেন।

মাংসের নানাপদ, সেমাই,পায়েশ, বিরিয়ানি, কাবাব, জর্দা প্রভৃতি খাবারের আয়োজনে ঈদ আনন্দ আরো বহুগুণ বেড়ে যায়। সেই সঙ্গে, ঈদের দিন বেড়ে যায় কাজের চাপও। ফলে ব্যস্ততার চাপে ঠিকভাবে সারাদিন খাওয়া হয়না। ফলশ্রুতিতে ঈদের দিন অনেকে অসুস্থ হয়ে পড়েন। সেজন্য সুস্থ থাকতে ঈদের দিন সকালে কী খাবেন বা কি করবেন সে বিষয়ে কিছু পরামর্শ দেয়া হলো। যা অনুসরণ করলে সবাই সুস্থভাবে ঈদ উদযাপন করতে পারবেন।

অনেকক্ষণ না খেয়ে থাকবেন না

ঈদে যতই ব্যস্ত থাকুন না কেন, সেই ব্যস্ততায় নিজের কথা ভুলে গেলে চলবে না। সকালের খাবার বিকেলে এমন করা উচিত নয়। সময় মত খেয়ে তবেই ঈদের আনন্দ উপভোগ করুন।

সকালের নাশতা ঠিকভাবে করুন

সকালে যথাসম্ভব সহজ পাচ্য খাবার দিয়ে নাশতা করুন। ঈদের দিন সকালে একবাটি চিকেন ভেজিটেবল স্যুপ সঙ্গে একটি রুটি অথবা এক প্লেট পাতলা খিচুড়ি খেতে পারেন। এই ধরনের খাবার যেমন সহজপাচ্য তেমনি পুষ্টিকর। আর এমন খাবার খেলে এনার্জিও পাবেন। যেহেতু প্রচন্ড গরম তাই সকাল বেলায় ভারী খাবার এড়িয়ে চলুন।

খালি পেটে দুধের তৈরি কোনো খাবার খাবেন না

সঠিকভাবে নাশতা করার পর দুধের তৈরি মিষ্টি জাতীয় খাবার খেতে পারেন। ঈদের দিন সকালে কোনো ধরণের পেটের সমস্যাতে ভুগতে না চাইলে,খালি পেটে দুধের তৈরি খাবার না খাওয়াই ভালো। যাদের গ্যাস্ট্রিক বা হজমের সমস্যা আছে তাদের সকালে খালি পেটে দুধের তৈরি কোনো খাবার খাওয়া উচিত নয়।

কাজের ফাঁকে ছোট ছোট মিল নিন

ঈদে কাজের চাপ অনেক বেশি থাকে, তাই কাজের ফাঁকে অল্প অল্প করে খাবার খেতে থাকবেন। তাহলে কাজের চাপে দুর্বল হয়ে পড়বেন না। সকালের নাশতার পর দুপুরের খাবার খাওয়ার আগ পর্যন্ত এই সময়টাতে একটি ফল, এক মুঠো বাদাম, একটি খেজুর বা দুটি বিস্কুট খেতে পারেন। এনার্জির অভাব হবে না।

পরিমাণমতো পানি পান করুন

গৃহকর্ত্রীরা ঈদের দিন রান্না বা কাজের আয়োজনে যাবার পূর্বেই ভর-পেট খেয়ে নিন। এছাড়া ডিহাইড্রেশন এবং মাথাব্যথা এড়াতে চাইলে সারাদিনে পরিমাণ মতো পানি এবং শরবত খেতে ভুলবেন না। এছাড়া যাদের ব্লাড প্রেসার লো, তারা এমন ব্যস্ত দিনে একটি ওর স্যালাইন খেতে ভুলবেন না। অবশ্যই একবারে অনেক পানি না খেয়ে অল্প অল্প করে পানি পান করুন। পাশাপাশি শরবত, ডাবের পানি বা গ্লুকোজ খেতে পারেন। নিজের প্রতি খেয়াল রাখার সঙ্গে সঙ্গে পরিবারের অন্য সদস্যদের দিকেও খেয়াল রাখুন।

সর্বশেষ
জনপ্রিয়