ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঊর্ধ্বমুখি গতিতে চলছে পুঁজিবাজারের লেনদেন

অর্থনীতি ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৫, ৯ ফেব্রুয়ারি ২০২১  

শেয়ারবাজারের সূচক। ফাইল ছবি

শেয়ারবাজারের সূচক। ফাইল ছবি

গত কয়েকদিনে টানা দর পতনের পর দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে চলছে লেনদেন।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) ডিএসই ও সিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৬০ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৩১ ও ২০৬৬ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২৬১ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এই সময়ের মধ্যে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২১০টির, কমেছে ১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৭০টি কোম্পানির শেয়ার।

এ দিকে, বেলা ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, বিএটিবিসি, রবি, লংকাবাংলা, মীর আকতার, এনার্জিপ্যাক, লার্ফাজহোলসিম, সামিট পাওয়ার ও সিটি ব্যাংক।

লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ২ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৯ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০ টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৪১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪১৭ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর একঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৮৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭০৮ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এ দিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ের ৫০টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ২০টি কোম্পানির দর। আর অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার দর।

সর্বশেষ
জনপ্রিয়