ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

এবার নতুন ষড়যন্ত্রের পরিকল্পনায় তারেক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৪, ২৩ অক্টোবর ২০২১  

তারেক রহমান

তারেক রহমান

হিন্দু মুসলমান দাঙ্গা লাগানোর কল্পে ১৩ অক্টোবর বিএনপি-জামায়াতের কর্মী ইকবাল তারেক রহমানের নির্দেশে কুমিল্লার পূজামণ্ডপে কোরআন শরীফ রেখে দেয়। এ ঘটনায় খুব একটা সুবিধা করতে না পারায় এবার নতুন ষড়যন্ত্র সামনে এনেছে তারেক রহমান। এবার এই ষড়যন্ত্রের নাম দেয়া হয়েছে ‘বিগ প্লান’। এক সাথে সচিবালয়সহ বিভিন্ন জায়গায় অশান্তি, সরকারবিরোধী প্রকাশ্য বিদ্রোহের মাধ্যমে সরকার উৎখাতের পরিকল্পনা নেয়া হয়েছে এই পরিকল্পনায়।

একাধিক গোয়েন্দা সূত্র বলছে, এটি রাজনৈতিক আন্দোলন, জ্বালাও-পোড়াও নয় বরং সরকারের ভেতরের ক্রিয়াশীল শক্তিগুলোকে দিয়ে স্যাবোটাজ করানোই এই বিগ প্লানের লক্ষ্য। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, সরকারের মন্ত্রীদের ঘনিষ্ঠ আত্মীয় স্বজনকে টোপ দিয়ে নানারকম অপকর্ম করানো। সচিবালয়ে কর্মকর্তাদের পদোন্নতি বঞ্চনা নিয়ে রাস্তায় নামা, বিভিন্ন স্থানে স্থানীয় জনপ্রতিনিধিদের অসন্তোষ। বিভিন্ন শ্রেণীপেশার মানুষের দাবি-দাওয়া নিয়ে আন্দোলনে উস্কে দেয়াই এই পরিকল্পনার প্রধান প্রধান দিক বলে জানা গেছে।

তারেকের ‘বিগ প্লান’ সচিবালয়কে ঘিরে। তার লোকজন দীর্ঘদিন ধরে সচিবালয়ে কাজ করছে। এখন প্রশাসনে আওয়ামীপন্থীরাই কোণঠাসা। ক্ষমতাবান বিএনপি-জামাতপন্থী এবং সুবিধাবাদীরাই । তাই বিএনপি নিয়ন্ত্রিত সচিবালয়ে একটা বড় কাণ্ড ঘটাতে চায় তারেক। এমন একটা পরিস্থিতি যাতে সচিবালয়েই একটা অস্থিরতা তৈরি হয়।

তবে তারেকের বিগ প্লানের সবচেয়ে বড় দিক হলো বিভিন্ন শ্রেণী পেশার মানুষের আন্দোলন। শিক্ষক, শ্রমিক, গার্মেন্টস কর্মী, চিকিৎসক, কৃষিবিদসহ নানা পেশার মানুষের মধ্যে কাজ করছে তারেকের টীম; এমন তথ্যই পাওয়া যাচ্ছে।

অনেকেই বলছেন, পেশাজীবীরা যদি তাদের ইস্যু নিয়ে আন্দোলন করে, আর নীল নকশার পরিকল্পনাগুলো যদি এগোয় তাহলে তারেকের ‘বিগ প্লান’ বাস্তবায়িত হবে। কিন্তু রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, তারেকের এসব উদ্ভট ষড়যন্ত্র এখন বাংলাদেশের বাস্তবতা বিবর্জিত। তারেক বদলে যাওয়া বাংলাদেশের বাস্তবতাই বুঝতে পারছে না।

সর্বশেষ
জনপ্রিয়