ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

এবারের বাণিজ্য মেলায় দেওয়া হচ্ছে শিল্প নিবন্ধন সুবিধা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৫০, ৬ জানুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

নতুন বছরের প্রথম মাসের প্রথম দিন থেকেই ঢাকার অদূরে পূর্বাচলে চলছে বাণিজ্য মেলা। এবারের বাণিজ্য মেলায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) স্টলে দেওয়া হচ্ছে শিল্প নিবন্ধন সুবিধা।

বিসিকের স্টল পরিদর্শন করে দেখা যায়, স্টলে শোভা পাচ্ছে বাংলার ঐতিহ্য জামদানি, শতরঞ্জি, নকশীকাঁথা, শীতল পাটি এবং রাজশাহী সিল্ক।

স্টলের মুখপাত্র ওয়ালিউল হাসান বলেন, 'বিসিক শুরু থেকেই ক্ষুদ্র উদ্যোক্তা নিয়ে কাজ করে যাচ্ছে। করোনার সময়ে সরকারি প্রণোদনা থেকে শুরু করে বিসিক নিজস্ব পন্থায় উদ্যোক্তাদের ঋণ দিয়ে যাচ্ছে।'

শিল্প নিবন্ধন নিয়ে জানতে চাইলে তিনি বলেন, 'আমাদের এখানে ওয়ানস্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে শিল্প নিবন্ধন দেওয়া হচ্ছে। নিবন্ধন ফি এর ক্ষেত্রে কুটির শিল্পের জন্য ২৪০ টাকা, মাইক্রো শিল্পের জন্য ৭০৩ টাকা, ক্ষুদ্র শিল্পের জন্য ১ হাজার ২৮৫ টাকা, মাঝারি শিল্পের জন্য ২ হাজার ৬৬২ টাকা, বৃহৎ শিল্পের জন্য ৩ হাজার ৭৯৩ টাকা ধার্য করা হয়েছে।'

মূলত যেসব শিল্পের বিনিয়োগ ১০ লাখ টাকা তাদেরকে কুটির শিল্প, ১০ লাখ থেকে ৭৫ লাখ টাকা মাইক্রো শিল্প, ৭৫ লাখ থেকে ১৫ কোটি টাকা ক্ষুদ্র শিল্প, ১৫ কোটি ৫০ কোটি টাকা মাঝারি শিল্প এবং ৫০ কোটির ঊর্ধ্বে সব শিল্পকে বৃহৎ শিল্প হিসেবে বিবেচনা করা হয়।

প্রসঙ্গত, শিল্পের প্রসারে বিসিক দেশের বিভিন্ন স্থানে ২ হাজার ১৪৭ কোটি একর জমিতে ৭৯টি শিল্পনগরী স্থাপন করেছে। এতে করে প্রত্যক্ষভাবে ৮ লাখ ৫০ হাজার মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। একজন উদ্যোক্তা সহজেই মেলা থেকে কিংবা ঘরে বসেই বিসিকের নির্ধারিত ওয়েবসাইটের মাধ্যমে (www.ossbscic.gov.bd) শিল্প নিবন্ধন করতে পারবেন। 

সর্বশেষ
জনপ্রিয়