ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

এসএসসি-এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২৯, ৬ ফেব্রুয়ারি ২০২১  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের জন্য আবারো সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে দেশের সব শিক্ষা বোর্ড। বৃহস্পতিবার রাতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত এই সিলেবাস প্রকাশ করা হয়।  

শিক্ষা মন্ত্রণালয় সূত্র বলছে, আগামী জুনে এসএসসি ও জুলাই-আগস্টে এইচএসসি পরীক্ষা নেয়ার পরিকল্পনা রয়েছে। তাই শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর এসএসসিতে ৬০ কর্মদিবসে এবং এইচএসসিতে সর্বোচ্চ ৮০ কর্মদিবস ক্লাস করানোর পরিকল্পনা অনুযায়ী সিলেবাস প্রণয়ন হয়েছে।

গত বৃহস্পতিবার এনসিটিবিতে আয়োজিত এক সভায় সিলেবাস আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহল আহমেদের কাছে সংক্ষিপ্ত সিলেবাস জমা দেয়া হয়। এরপর সব বোর্ডের কাছেও তা পাঠানো হয় এবং রাতেই প্রকাশ করা হয়।

এনসিটিবির একজন কর্মকর্তা বলেন, যেটুকু না পড়লে নয়, শুধু সেটুকু অধ্যায় দিয়ে নতুন করে বিষয়ভিত্তিক সিলেবাস প্রণয়ন করা হয়েছে। তবে সব বিষয়েই প্রশ্নের বিভাজন ও নম্বর কাঠামো ঠিকই থাকবে। অর্থাৎ যে সিলেবাস প্রণয়ন করা হয়েছে সেখান থেকেই প্রশ্নপত্র প্রণয়ন করা হবে। তবে ইংরেজি বিষয়ে গ্রামার অংশের ন্যারেশন, বাক্য গঠনসহ বেশ কিছু অংশ বাদ দেয়া হয়েছে। ইংরেজিতে রচনাও লিখতে হবে না।

উল্লেখ্য, গত ২৫ জানুয়ারি এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করার পর অভিভাবক ও শিক্ষার্থীদের আপত্তির মুখে তা প্রত্যাহার করে নেয়া হয়। কারণ প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাস তিন-চার মাসের মধ্যে শেষ করা সম্ভব নয় বলে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা আপত্তি জানান। এরপর শিক্ষামন্ত্রীর নির্দেশে সিলেবাস আরো সংক্ষিপ্ত করার উদ্যোগ নেয়া হয়। গত ২৭ জানুয়ারি এনসিটিবিকে এটি আরো সংক্ষিপ্ত করার দায়িত্ব দেয়া হয়েছিল। গত ৪ ফেব্রুয়ারি পর্যন্ত তাদের সময় বেঁধে দেয়া হয়।

প্রথম দফায় প্রকাশিত সিলেবাসে ২০ থেকে ৩০ শতাংশ বাদ দেয়া হয়েছিল। কিন্তু এবার প্রতিটি বিষয়ে ৩০ থেকে ৩৫ শতাংশ অধ্যায় নির্বাচন করে সিলেবাস প্রণয়ন করা হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়