ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

করোনা সংক্রমণ বাড়ায় বইমেলা আপাতত স্থগিত: সংস্কৃতি প্রতিমন্ত্রী

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৬:৫১, ১৬ জানুয়ারি ২০২২  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে আপাতত ১৫ দিনের জন্য বইমেলা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

রোববার দুপুরে সচিবালয়ে এক বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, একুশে বইমেলার জন্য বাংলা একাডেমির পূর্ণ প্রস্তুতি রয়েছে। দেশে করোনা সংক্রমণ পরিস্থিতি স্বাভাবিক থাকলে ১ তারিখ থেকেই বইমেলা শুরু করা যেত। কিন্তু করোনা সংক্রমণ পরিস্থিতি অবনতির কারণে আপাতত দুই সপ্তাহের জন্য বইমেলা স্থগিত করা হয়েছে। এরপর মেলার বিষয়ে নতুন করে সিদ্ধান্ত হবে।

আজ রোববার দুপুর থেকে বইমেলা পিছিয়ে যাওয়ার খবরটি বিভিন্ন মাধ্যমে আসছিল। তবে বিষয়টি নিশ্চিত করতে পারছিলেন না কেউ। অবশেষে সংস্কৃতি প্রতিমন্ত্রী খবরটির সত্যতা নিশ্চিত করলেন।  

এর আগে, দুপুর ১টার দিকে বইমেলা আয়োজক কমিটির সদস্য সচিব জালাল আহমেদ বলেছিলেন, আমরা এখনো আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত পাইনি। তবে বইমেলা পেছানোর বিষয়টি শুনেছি। সংস্কৃতি মন্ত্রণালয়ের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে শুনেছি।

করোনা পরিস্থিতি নিয়ে শঙ্কার মধ্যে ১ ফেব্রুয়ারি থেকেই বইমেলার প্রস্তুতি নিচ্ছিল বাংলা একাডেমি। প্রকাশকরা মনে করছেন- বর্তমান পরিস্থিতিতে ফেব্রুয়ারি মাস মেলার উপযুক্ত সময়। দেশে করোনা শনাক্ত ও মৃত্যুর সংখ্যা বিবেচনায় সেটি নিয়ন্ত্রণের পর্যায়েই রয়েছে। ফেব্রুয়ারিতে মেলা না হলে পরবর্তীতে করোনার সংক্রমণ আরো বাড়লে আর মেলা আয়োজন সম্ভব নাও হতে পারে।

উল্লেখ্য, মহামারি করোনাভাইরাসের কারছে  ২০২১ সালে নির্ধারিত সময় থেকে দেড় মাস পর শুরু হয় একুশে বইমেলা। সে বছর মেলা শুরু হয় ১৮ মার্চ। এছাড়া করোনা পরিস্থিতির জন্য নির্ধারিত সময়ের দুদিন আগে ১২ এপ্রিল বইমেলাটি শেষ হয়ে যায়।

সর্বশেষ
জনপ্রিয়