ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

কিশোরগঞ্জে জনপ্রিয় হচ্ছে ভাসমান কৃষি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:১৭, ১৭ জানুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জে কয়েক বছর ধরেই জনপ্রিয় হচ্ছে ভাসমান কৃষি। শাকসবজি, মসলা জাতীয় ফসল আর ভাসমান ফুল চাষ এখন নতুন নতুন কৃষককে আকৃষ্ট করছে। এই ভাসমান কৃষি এখন ছড়িয়ে পড়ছে বিভিন্ন উপজেলায়।

এসব পচানো কচুরিপানার ভাসমান বেডে বেড়ে ওঠা হৃষ্টপুষ্ট চকচকে ফসল মানুষকে বিশেষভাবে আকৃষ্ট করছে। জেলা সদরে অবস্থিত গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) সরেজমিন গবেষণা উপকেন্দ্রের অবিরাম প্রচেষ্টায় ভাসমান কৃষি দিন দিনই ব্যাপকতা পাচ্ছে, জনপ্রিয় হয়ে উঠছে। আর প্রতিটি কৃষি পণ্যের জাতই বারির নিজস্ব কৃষি বিজ্ঞানিদের উদ্ভাবিত।

জেলা শহরের মাঝখান দিয়ে বয়ে যাওয়া নরসুন্দা নদীটি দস্তুরমত ভাসমান কৃষির একটি সফল গবেষণাগারে পরিণত হয়েছে। গবেষণা উপকেন্দ্রের উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মহিউদ্দিনের ধ্যান-জ্ঞান যেন এই ভাসমান কৃষি। নরসুন্দার ভাসমান বেডে যেমন লাউ, ঝিঙা, চিচিঙ্গা, শশা, চালকুমড়া, লালশাক, পালং শাক, মূলাশাক, পাটশাক আবাদ করাচ্ছেন, তেমনি আবাদ করিয়েছেন ফুলকপিরও। পার্শ্ববর্তী গাইটাল এলাকার কৃষক মাসুমকে দিয়ে একটি ভাসমান বেডে তিনি এবার বারি উদ্ভাবিত হাইব্রিড ফুলকপির আবাদ করিয়েছেন। অভাবনীয় ফলন হয়েছে। জমির ফুলকপির চেয়ে ভাসমান বাগানের ফুলকপি দেখতে অনেক চকচকে ও হৃষ্টপুষ্ট হয়েছে। এগুলিতে কোন কীটনাশক বা রাসায়নিক সার ব্যবহার করা হয়নি। পচা কচুরিপানার ভাসমান বেডই উত্তম জৈব সার হিসেবে কাজ করেছে। মাসুম নৌকা নিয়ে প্রতিদিনই ভাসমান বাগানের পরিচর্যা করেছেন। ফুলকপিগুলো পরিণত হওয়ায় এগুলো তিনি আহরণ করেছেন। এসব ফুলকপি সহজে সিদ্ধ হয়, আবার খেতেও বেশ সুস্বাদু হয় বলে জানিয়েছেন কৃষি বিজ্ঞানি ড. মোহাম্মদ মহিউদ্দিন। তিনি জানান, জেলা সদর ছাড়াও তিনি করিমগঞ্জ এবং নিকলীতেও ভাসমান বেডে ফুলকপির আবাদ করিয়েছেন। সেখানেও খুবই ভাল ফলন হয়েছে। এসব ভাসমান বাগান দেখে এলাকার অন্যান্য কৃষকরাও উৎসাহিত হচ্ছেন। কৃষি জমির ক্রমহ্রাসমান পরিস্থিতিতে ক্রমবর্ধমান জনসংখ্যার এ দেশে আগামীতে শাকসবজির চাহিদার একটি বড় অংশ ভাসমান বাগান থেকে পূরণ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

কেবল ভাসমান কৃষি কেন, ড. মহিউদ্দিন সমতল এবং হাওরাঞ্চলের জমিগুলোতেও বারি উদ্ভাবিত বিভিন্ন ফসলের সফল আবাদ করিয়ে কৃষকদের সাফল্য দেখাচ্ছেন। মাঝে মাঝে গাজীপুর থেকে বারির মহাপরিচালকসহ অন্যান্য উচ্চ পদস্থ কৃষি বিজ্ঞানিরাও কিশোরগঞ্জে এসে এসব উদ্যোগ পরিদর্শন করে যাচ্ছেন এবং উদ্ভাবিত নতুন নতুন জাত সম্পর্কে কৃষকদের প্রশিক্ষণও দিয়ে যাচ্ছেন।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়