ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

কিশোরগঞ্জে ভাসমান পদ্ধতিতে সবজি চাষ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:১৬, ১৭ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জে ভাসমান পদ্ধতিতে বিভিন্ন জাতের সবজি চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা। বদ্ধ জলাশয়ে কম খরচে এসব সবজির ফলনও হচ্ছে ভালো। বাজারে চাহিদাও রয়েছে বেশ।

পানির ওপরে মাচায় ঝুলে আছে নানা জাতের শীতের আগাম সবজি। কোনোটা নুয়ে পড়েছে জলে। নৌকায় নিয়ে বাগান থেকে সবজি তুলছেন কৃষক। এমন দৃশ্য দেখা মিলেবে কিশোরগঞ্জের বিভিন্ন উপজেলায়।

কিশোরগঞ্জের কয়েকটি উপজেলায় কৃষি বিভাগের উদ্যোগে শুরু হয়েছে বদ্ধ জলাশয়ে ভাসমান পানিতে বিশেষ পদ্ধতিতে নানা জাতের সবজির আবাদ।

কচুরিপানা দিয়ে ছোট ছোট বেড তৈরি করে চাষ হচ্ছে, লাউ, কুমড়া, ঢেঁড়স, বরবটি, লালশাক, ঝিঙা, বরবটিসহ বিভিন্ন সবজি। সার কিংবা কীটনাশক ছাড়াই বর্ষা মৌসুমে বছরের প্রায় ৬ মাস এ পদ্ধতিতে আবাদ করা যায়। আর পানি শুকিয়ে গেলে কচুরিপানার বেড জৈবসার হিসেবে অনান্য ফসলে ব্যবহার করা যায়। এতে ফলন বেশি হয় এবং বাজারে দামও পাওয়া যায় বেশি। যে কারণে দিন দিন কৃষকরা ভাসমান পদ্ধতিতে সবজি আবাদে উৎসাহিত হচ্ছেন।

কৃষকরা জানান, বেশ কয়েক বছর ধরে তারা ভাসমান পদ্ধতিতে সবজি চাষ করছেন। এতে কম খরচে উৎপাদন বেশি হওয়ায় লাভও ভালো হচ্ছে তাদের। আনেকে এক সিজনে ৪০ থো ৫০ হাজার টাকার সবজি বিক্রি করেন বলেও জানান তারা।

কৃষি বিভাগের সরকারি ভর্তুকির টাকায় বাড়ির পাশের নদী, খাল-বিল ও অনাবাদি বদ্ধ জলাশয়ে কুরিপানা দিয়ে কৃষকদের বেড তৈরিসহ বিনামূল্যে সবজির বীজ ও নগদ টাকা দেওয়া হয়। প্রাথমিকভাবে সীমিতি পরিসরে সবজি চাষ শুরু হলেও পুরো জেলায় সম্প্রসারণ করা হবে বলে জানায় কৃষি বিভাগ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. ছাইফুল আলম বলেন, জলাবদ্ধ অনাবাদি জমি যেখানে স্বাভাবিক পদ্ধতিতে চায় করার কোনো সুযোগ নেই সেখানে এই পদ্ধতিতে চাষাবাদ করা হচ্ছে। এখানে কোনো রাসায়নিক সার বা কীটনাশক ব্যবহার করা হয় না। সম্পূর্ণ অর্গানিকভাবে এই সবজি উৎপাদিত হয় বলে জনস্বাস্থ্যের জন্য উপকারী। আর পানি শুকিয়ে গেলে কচুরিপানার বেড জৈবসার হিসেবে অনান্য ফসলে ব্যবহার করা যায়।

তিনি আরও বলেন, আমাদের জেলায় যেখানে যেখানে এই পদ্ধতিতে সবজি চাষের সুযোগ আছে, আমরা চেষ্টা করব সেসব জায়গায় এটি সম্প্রসারণ করার। 

কিশোরগঞ্জে গত তিন বছর ধরে ভাসমান পদ্ধতিতে সবজি চাষ শুরু হয়েছে। বর্তমানে জেলা সদর, করিমগঞ্জ ও নিকলী উপজেলায় এই পদ্ধতিতে সবজির আবাদ হচ্ছে।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়