ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কিশোরগঞ্জের ভৈরবে অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষে প্রস্তুতিমূলক মহড়া

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৪, ২৪ জানুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

ভৈরবে পাদুকা ক্লাস্টারের পরিবেশগত উন্নয়ন ও অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষে প্রস্তুতিমূলক মহড়ার আয়োজন করা হয়েছে। ভৈরব উপজেলার শম্ভুপুর পাক্কার মাথা এলাকায় এ ভৈরব বাজার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহযোগিতায় এ মহড়ার আয়োজন করা হয়।

মহড়া অনুষ্ঠানে এ সংক্ষিপ্ত আলেচানা পর্বে পপি-এসইপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো. বাবুল হোসেন এর সভাপতিত্ত্বে আলোচনায় অংশগ্রহণ করেন ভৈরব পৌর ৭নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ আলী সোহাগ, হাজী আসমত সরকারি কলেজ প্রভাষক বরকত উল্লাহ পাঠান, বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব বোরহান উল্লা, পাদুকা উদ্যোক্তা মো. মাসুদ রানা, ভৈরব বাজার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন অফিসার মো. আজিজুল হক প্রমুখ।
সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্প (এসইপি) এর আওতায় কিশোরগঞ্জ জেলার জুতা উৎপাদনকারী ক্ষুদ্র উদ্যোগসমূহকে পরিবেশ সম্মত টেকসই উদ্যোগে উন্নীতকরণ উপ-প্রকল্পটি সহযোগী সংস্থা পিপলস্ ওরিয়েন্টেড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন (পপি) বাস্তবায়ন করছে। বিশ^ব্যাংক এর অর্থায়নে ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর ব্যবস্থাপনায় পপি প্রকল্পটি কিশোরগঞ্জ জেলার ভৈরব, বাজিতপুর ও কুলিয়ারচর উপজেলায় বাস্তবায়ন করছে।

ভৈরব পাদুকা উৎপাদনের ক্ষেত্রে স্থানীয় উদ্যোক্তাগণ পরিবেশ সংরক্ষণ বিষয়ে একেবারেই সচেতন নয়। পাদুকা কারখানায় স্থানীয় উদ্যোক্তাগণ পাদুকা তৈরীতে বিভিন্ন ধরণের রাসায়নিক দ্রব্য, রেক্সিন, ফোম, চামড়া, প্যাকেজিং ও অন্যান্য উপকরণ ব্যবহার করে যেগুলি খুবই দাহ্য। এসকল উপরকণ ব্যবহারের সময় অসাবধনতাবশত অগ্নি দুর্ঘটনা ঘটে। আবার কারখানায় বৈদ্যুতিক ওয়ারিং থেকেও অগ্নি দুর্ঘটনা ঘটে। ফলে উদ্যোক্তা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং শ্রমিকরদের প্রাণনাশের হুমকীও থাকে। এছাড়া পাদুকা কারখানায় পাদুকা তৈরীর সময় উৎসৃষ্ট বর্জ্য যেখানে সেখানে ফেলা হয় এবং অনেক সময় বর্জ্য একত্রিত করে আগুন ধরিয়ে দেওয়া হয় যা এলাকার আশে পাশের পরিবেশ দুষিত করে। পাদুকা উদ্যোক্তাগণ সচেতন না হওয়ায় অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে কারখানায় কোন ব্যবস্থা রাখে না। কেউ কেউ অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে কারখানায় ফায়ার এক্সটিংগুইশার রাখলেও ব্যবহার বিধি না জানার কারণে তা ব্যবহার করতে পারে না। শ্রমিকগণ পাদুকা উৎপাদনের ক্ষেত্রে কোন সুরক্ষা সরঞ্জাম ব্যবহার করে না। পাদুকা উৎপাদনে স্থানীয় উদ্যোক্তাগণ বিভিন্ন ধরণের কেমিক্যাল ব্যবহার করে। কিন্তু এসকল কেমিক্যাল ব্যবহারের ক্ষেত্রে পাদুকা শ্রমিকগণ কোন সাবধানতা অবলম্বন করে না। এ সকল বিষয় বিবেচনা করে প্রকল্পের মাধ্যমে স্থানীয় পাদুকা উদ্যোক্তা ও কারিগরদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা ও অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। এছাড়াও পাদুকা উৎপাদনে স্থানীয় উদ্যোক্তাগণ যাতে কারখানার কর্ম পরিবেশ উন্নয়নে উদ্যোগ গ্রহণ করতে পারে সে ক্ষেত্রে প্রকল্পের মাধ্যমে পরামর্শ ও সহযোগীতা প্রদান করা হচ্ছে।
এরই ধারাবাহিকতায় পপি, এসইপি প্রকল্পের উদ্যোগে স্থানীয় পাদুকা সংশ্লিষ্ট উদ্যোক্তা ও শ্রমিকদের পাদুকা উৎপাদন কারখানায় অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে করণীয় ও স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আজ ২৩ জানুয়ারি রোববার ভৈরব উপজেলার শম্ভুপুর পাক্কার মাথায় অবস্থিত বাহার মার্কেট সংলগ্ন্ন মাঠে পাদুকা ক্লাস্টারের পরিবেশগত উন্নয়ন ও অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রস্তুতিমূলক মহড়ার আয়োজন করা হয়। মহড়া অনুষ্ঠানটি আয়োজনে সহযোগিতা করেছেন ভৈরব বাজার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সদস্যগণ।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়