ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

কিশোরগঞ্জের হোসেনপুরে বাড়ছে পরিবেশবান্ধব ব্লকসের কদর

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:২০, ১৯ জানুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

কিশোরগঞ্জের হোসেনপুরে দালানকোটা নির্মাণে ইটের বিকল্প পরিবেশবান্ধর ব্লকস তৈরিতে চমক দেখিয়েছেন বিএসসি ইঞ্জিনিয়ার আরাফাত। পাথরের কংক্রিট, সিমেন্ট ও বালু দিয়ে ব্লকস তৈরিতে একদিকে যেমন কৃষিজমির মাটি রক্ষা পাচ্ছে, অন্যদিকে ইটভাটার ধোঁয়ায় জমির উর্বরতাও নষ্ট হচ্ছে না। ফলে পরিবেশের ভারসাম্য রক্ষায় ভবন তৈরিতে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারের অংশ হিসেবে ব্লকস একটি সম্ভাবনাময় শিল্পে রূপ নিতে যাচ্ছে। ব্লকসের চাহিদা ও কদর বাড়ায় হেসেনপুর উপজেলার সিদলা ইউনিয়নের গড়বিশুদিয়া গ্রাম এখন ব্লকসের গ্রাম হিসেবে পরিচিতি লাভ করেছে। স্থানীয়দের কাছে এসব ব্লকসের নাম ‘ইয়াসির ব্লকস্’ ।
ইয়াছির ব্লকস্ কারখানার মালিক ইয়াসির আরাফাত জানান, একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক করার পর গ্রিন প্রযুক্তির অংশ হিসেবে তিনি পরিবেশবান্ধব ব্লকসের কাজে আত্মনিয়োগ করেন। নিজেই সব কাজ দেখভাল করেন বলে ওয়েসটেজ নেই তার। প্রাথমিকভাবে নিজের জমিতেই প্রায় ১৫ লাখ টাকা বিনিয়োগ করে কাজ শুরু করেন। এখন মাসে ৩০ হাজার টাকার মতো লাভ হলেও পরিবেশবান্ধব ইট ব্যবহারে আগ্রহ যেভাবে বাড়ছে তাতে অচিরেই এই লাভের অঙ্ক লাখ টাকা ছাড়িয়ে যাবে বলে আশা করছেন। বিদ্যুৎ পরিচালিত অটো মেশিনের মাধ্যমে পাথরের কংক্রিট, বালু ও সিমেন্ট দিয়ে তৈরি করে বিক্রি করছেন ব্লকস,পারকিং টাইলস ও কভার ব্লকস। ইতোমধ্যে এ সব ব্লকস্ ঢাকাসহ বিভিন্ন জায়গায় সাপ্লাই করছেন তিনি। তার ইচ্ছা ব্যাংকের সহায়তা পেলে ভবিষ্যতে বড় ধরনের প্রকল্পের মাধ্যমে ব্লকস তৈরির পরিধি বাড়াবেন। ভবন তৈরিতে এসব ব্লকসের ব্যবহারের মাধ্যমে ৩০-৪০ শতাংশ খরচ কমে যায়। তিনি আরো জানান, কেউ ব্লকস নিতে আগ্রহী হলে তিনি নিজেই বিনা খরচায় দালান তৈরির নকশা করে দেন। পরিবেশবান্ধব ব্লকসের ভেতরে কিছু অংশ ফাঁকা থাকার কারণে এগুলো দ্বারা তৈরি ভবনের ভেতরে শীতের সময় শীত কম লাগে এবং গরমের সময় গরমও কম লাগে। সেই সাথে ভবনের ভেতরটা হয় সম্পূর্ণ শব্দ নিরোধক।
এ ব্যাপারে কিশোরগঞ্জ জেলা পরিবেশ অধিদফতরের সিনিয়র কেমিস্ট কাজী সুমন জানান, সরকার এরই মধ্যে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে, ২০২৪-২৫ অর্থবছর থেকে সরকারি ভবন নির্মাণে গ্রিন জোনের আওতায় আর কোনো মাটির ইট ব্যবহার করা যাবে না। সেক্ষেত্রে ইয়াছির আরাফাতের এ উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবিদার বলে তিনি উল্লেখ করেন।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়