ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কৃষিকে আরো গতিশীল করার জন্য কাজ করছে সরকার: অর্থমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:২৬, ১৫ এপ্রিল ২০২১  

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ভবিষ্যতে আমাদের কৃষি ম্যানুয়াল থেকে ম্যাকানাইজড হবে, সে লক্ষ্যে আমরা কাজ করছি। গতবার বাজেটেও কিছু অর্থ আমরা এই খাতে রেখেছিলাম। কৃষিকে আরো গতিশীল, বেগবান ও শক্তিশালী করার জন্য যা যা প্রয়োজন সরকার তা করবে।

বৃহস্পতিবার দুপুরে গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে ভার্চুয়ালি প্রাক-বাজেট আলোচনা শেষে তিনি সাংবাদিকদের একথা জানান।

মন্ত্রী বলেন, ধান, চাল এবং গম প্রকৃতির ওপর নির্ভরশীল। আমরা দাবি করি- আমরা খাদ্যশস্যে স্বাবলম্বী। খাদ্যশস্যে আমরা স্বাবলম্বী হতে পারি সেই বছর, যে বছর আমাদের প্রকৃতি স্বাভাবিক থাকে। যদি প্রাকৃতিক কোনো দুর্যোগ আসে সেটা আমরা মেইনটেইন করতে পারি না। করোনার কারণে কৃষকরা ঠিকমতো কাজ করতে না পারায় চলতি বছর চালের সরবরাহ কম হয়েছে, ফলে বাজারে চালের দাম বেশি। 

তিনি বলেন, গত বছরও আমাদের অনেক বোরো ধান নষ্ট হয়েছে। ভারতও সেভাবে কৃষিতে সফলতা পায়নি। থাইল্যান্ডেরও ঘাটতি আছে। করোনাভাইরাসের কারণে সারাবিশ্বই আমাদের চেয়ে অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল। এর ফলে কৃষকরা কাজ করতে পারেনি। স্বাভাবিক কাজ যেমন ব্যাহত হয়েছে তেমনি কৃষিকাজও ব্যাহত হয়েছে। এর কারণে সরবরাহ কমে গেছে, ফলে চালের দামটা বেশি।

আ হ ম মুস্তফা কামাল বলেন, কৃষিখাতের যেসব জায়গায় হাত দেয়া উচিত, সেখানেই আমরা সহযোগিতা করব। কৃষি আমাদের লাইফলাইন। সুতরাং সব ধরনের কৃষিজাত প্রোডাক্টে আমরা আধুনিক প্রযুক্তি ব্যবহার করব এবং আমাদের যারা শিক্ষিত কৃষিতে আসতে চায় তাদের উৎসাহিত করার জন্য প্রণোদনা দেয়ার চেষ্টা করব।

অর্থের অপচয়রোধসহ বিভিন্ন বিষয়ে গণমাধ্যম প্রতিনিধিদের পরামর্শের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, বাজেট প্রণয়নের জন্য আমাদের একটি দল আছে, সেই দল কাজগুলো করবে। আমরা আপনাদের পরামর্শগুলো পেয়েছি, সেগুলো আমরা বিবেচনা করব। আমরা টিম নিয়ে আবার একসঙ্গে বসব, বসে সেখানে সিদ্ধান্ত নেব যে, এরমধ্যে কোনগুলো বাজেট প্রণয়নে কাজে লাগবে। যতটা আমাদের সাধ্যে কুলায় সেভাবেই গ্রহণযোগ্য পরামর্শ আমরা গ্রহণ করব।

সর্বশেষ
জনপ্রিয়