ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ৫ ১৪৩০

কোলেস্টেরল কমাতে যা খাবেন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫০, ২৯ নভেম্বর ২০২২  

কোলেস্টেরল কমাতে যা খাবেন

কোলেস্টেরল কমাতে যা খাবেন

মানবদেহে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেলে দেখা দেয় নানা সমস্যা। এতে হৃদরোগ ও হার্ট অ্যাটাকের ঝুঁকিও অনেক বেড়ে যায়। কারণ হৃদযন্ত্রের অসুখের শঙ্কা বাড়ায় রক্তের তরল চর্বি কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইড। তবে একটু সচেতন থাকলেই কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা সম্ভব। কিছু খাবার দ্রুত কোলেস্টেরল কমাতে সাহায্য করে: 

বাদাম : বাদাম রক্তের কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে আনতে সাহায্য করে। কিন্তু অনেকের ধারণা বাদাম খেলে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যায়। এটা একদমই ভুল একটা ধারণা। বরং বাদাম খেলে কোলেস্টেরলের কমে। 

কমলার জুস : কমলার জুস শরীরের জন্য ভীষণ উপকারী। এটি কোলেস্টেরল রাখে নিয়ন্ত্রণে। বিশেষজ্ঞদের মতে, কমলার রস হাইপারকোলেস্টেরোলেমিয়া রক্তের লিপিড প্রোফাইলের উন্নতি ঘটায়। এর কারণ হচ্ছে কমলার রসে ভিটামিন সি, ফোলেট এবং হেসপিরিডিন এর মত ফ্লেভনয়েড থাকে। ফলে কোলেস্টেরলের মাত্রা অনেকটা কমে যায়। 

ওটস : কোলেস্টেরল কমাতে ওটস অনেক কার্যকরী। এতে থাকা দ্রবণীয় ফাইবার কোলেস্টেরল খুব সহজে নিয়ন্ত্রণে নিয়ে আসে।  তাই কোলেস্টেরল কমাতে নিয়মিত ওটস খেতে পারেন।

গ্রিনটি : গ্রিনটি কোলেস্টেরল কমাতে অনন্য। এছাড়াও এটা ধমনীতে প্লাক জমা প্রতিহত করে এবং হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি কমায়। তাই এসব মারাত্মক রোগ থেকে বাঁচতে গ্রিনটি পান করুন।

ঢেঁড়স : ঢেঁড়স বেশ পরিচিত সবজি৷ অনেকেই এটি খুব পছন্দ করেন। এতে রয়েছে কম ক্যালোরি, বেশি ফাইবার। তাই খুব অল্প তেলে রান্না করে খেলে ভালো উপকার পাবেন। ফলে কোলেস্টেরলের মাত্রাও অনেকটা কমবে।

সর্বশেষ
জনপ্রিয়