ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

গত ৩ মাসের মধ্যে লকডাউনে সর্বোচ্চ লেনদেনের রেকর্ড পুঁজিবাজারে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৫৫, ২১ এপ্রিল ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাকালীন ‘সর্বাত্মক লকডাউনের’ মধ্যে দেশের উভয় শেয়ারবাজারই ভালো অবস্থানের ভেতর দিয়ে যাচ্ছিল। গত কয়েকদিনই দেখা গেছে বিমাখাতের শেয়ারের ভীষণ তেজিভাব। কিন্তু এর মাঝেও লেনদেন হাজার কোটি টাকা ছাড়ায়নি।

তবে মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বেশ উত্থান হয়েছে। এছাড়া লেনদেন এক হাজার ২০০ কোটি টাকার গণ্ডি ছাড়িয়েছে, যা ডিএসইতে গত ৩ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেনের রেকর্ড।

ডিএসই ওয়েবসাইট সূত্রে আরো জানা গেছে, ডিএসইতে আগের দিন থেকে ৬০২ কোটি ৫৪ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে।

সোমবার লেনদেন হয়েছিল ৬৯৭ কোটি ২৯ লাখ টাকার। আজ ডিএসইতে এক হাজার ২৯৯ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এর আগে গত ২৫ জানুয়ারি ডিএসইতে এক হাজার ৫৪৫ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪২১ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৩৬ পয়েন্ট এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৭ পয়েন্ট বেড়েছে।

এদিন ডিএসইতে মোট ৩৫৪টি কোম্পানির শেয়ারের হাত বদল হয়েছে। এর মধ্যে ১৯৩টির দর বেড়েছে, কমেছে ৯৮টির। আর ৬৩টি কোম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।

এদিকে মঙ্গলবার অপর শেয়ার বাজার সিএসইতে সূচক ও লেনদেনের বড় উত্থান ছিল। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২৪২ পয়েন্ট। সূচকটি ১৫ হাজার ৭১৩ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৭১ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার।

এদিন সিএসইতে মোট ২৩৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেনের মধ্যে ১২৯টির দর বেড়েছে, কমেছে ৭৭টির। আর ৩১টির দর অপরিবর্তিত রয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়