ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

গুগল ক্রোম নিরাপদে ব্রাউজিং করার ৫ টিপস

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১০:৪৭, ৩১ অক্টোবর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বেশিরভাগ ব্যক্তিই গুগল ক্রোম ওয়েব ব্রাউজার ব্যবহার করেন। আপনিও যদি তাদের মধ্যে পড়েন, সেক্ষেত্রে অনলাইনে নিরাপদ থাকার জন্য এই পাঁচটি টিপস অনুসরণ করতে পারেন৷

সহজে মনে রাখার জন্য সহজ পাসওয়ার্ড ব্যবহার করবেন না। যে কোনো নতুন অ্যাকাউন্ট তৈরি করার সময় ভাল পাসওয়ার্ড নির্বাচন করুন। তাতে সংখ্যা, ছোট ও বড় হরফ এবং বিশেষ চিহ্ন মিশিয়ে রাখুন। আন্দাজ করা যাবে এমন কিছু ব্যবহার করবেন না। পাসওয়ার্ড ব্রাউজারে সেভ না করাই বুদ্ধিমানের কাজ।

ক্রোম সবসময়ে আপডেটেড করে রাখুন। এক্ষেত্রে উল্লেখ্য, আগামী বছর ফেব্রুয়ারি থেকে উইন্ডোজ ৭ এবং ৮-এ ক্রোম সাপোর্ট বন্ধ হয়ে যাচ্ছে। তাই সময় থাকতে নতুন অপারেটিং সিস্টেমে আপগ্রেড করে নেয়াই ভালো।

কিছু ক্ষেত্রে সফ্টওয়্যার এবং ফাইল ডাউনলোড করার সময় গুগল ক্রোম অ্যালার্ট দেয়। সেগুলো অবহেলা করবেন না। এই ধরনের ডাউনলোড থেকে কম্পিউটারে ম্যালওয়্যার প্রবেশ করতে পারে।

টু-স্টেপ ভেরিফিকেশন ব্যবহার করা থাকলে কম্পিউটারে লগ ইন করার সময়েই আপনার মোবাইলে একটি কোড বা নোটিফিকেশন পাবেন। মোবাইলে 'Ok' করার পর, তবেই লগ ইন করতে পারবেন। গুগল সিইও সুন্দর পিচাইও এই অভ্যাসের পরিপন্থী।

অজানা অ্যাপ, ব্রাউজার এক্সটেনশন থেকে দূরে থাকুন। এগুলো আপনার অজান্তের ফোনের স্ক্রিন রেকর্ডিং, এসএমএস রিড করার মতো প্রাইভেসি ব্রিচ করতে পারে। অজানা, সন্দেহজনক ওয়েবসাইট না খোলাই ভালো।

সর্বশেষ
জনপ্রিয়