ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

গুচ্ছ ভর্তি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে যেভাবে ভর্তি হবে শিক্ষার্থীরা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:২৩, ৫ নভেম্বর ২০২২  

গুচ্ছ ভর্তি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে যেভাবে ভর্তি হবে শিক্ষার্থীরা

গুচ্ছ ভর্তি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে যেভাবে ভর্তি হবে শিক্ষার্থীরা

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছুদের মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। গতকাল শুক্রবার (৪ নভেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ মেধাতালিকা প্রকাশ করা হয়। 

জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রাথমিক ভর্তি প্রক্রিয়া ৭ থেকে ১১ নভেম্বরের মধ্যে সম্পন্ন করতে হবে। পাঁচ হাজার টাকা অনলাইনে পরিশোধ করে কেন্দ্রীয়ভাবে এ ভর্তি কার্যক্রম সম্পন্ন করবে।

ফলাফলের ভিত্তিতে জিএসটি ওয়েবসাইট (https://gstadmission.ac.bd) এর মাধ্যমে কেন্দ্রীয় ব্যবস্থাপনায় ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। সামগ্রিক ভর্তি প্রক্রিয়া দুটি প্রধান ধাপে বিভক্ত। ১. প্রাথমিক ভর্তি ২. চূড়ান্ত ভর্তি। এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে বিভাগসহ প্রাথমিক ভর্তির জন্য প্রথমবার নির্বাচিত হবার পরেও আবেদনকারী যদি যেকোনো একটিতে প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন না করে তাহলে পরবর্তীতে গুচ্ছ ভুক্ত কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না।

ভর্তি প্রক্রিয়া বিজ্ঞপ্তিতে আরো জানা যায়, আংশিক ভর্তি ফি পরিশোধের পরেও মূল নম্বরপত্র নির্ধারিত সময়ের মধ্যে (অনলাইন নোটিশের মাধ্যমে জানানো হবে) সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে জমা দিতে অপারগ হলে ভর্তি বাতিল হবে। পরবর্তীতে গুচ্ছের কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না।

এছাড়াও নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ে ভর্তিকৃত বিভাগ হতে অপেক্ষাকৃত অধিকতর পছন্দের কোনো বিভাগে যেতে না চাইলে নির্দিষ্ট একটি বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি থাকা অবস্থায় অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে না চাইলে আবেদনকারীকে নিজ দায়িত্ব গুচ্ছ ওয়েবসাইটের মাধ্যমে Subject/University Migration Stop সম্পন্ন করতে হবে। 

প্রাথমিক ভর্তি চলাকালে কোনো শিক্ষার্থী নিজ ইচ্ছায় গুচ্ছ ওয়েবসাইটের মাধ্যমে ভর্তি বাতিল করলে পরবর্তীতে কোনোক্রমেই কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না। সেক্ষেত্রে মূল কাগজপত্র যে বিশ্ববিদ্যালয়ে জমা দেওয়া আছে সেখান থেকে নিজ দায়িত্বে সংগ্রহ করতে হবে।
জানা যায়, গুচ্ছ ভর্তি পরীক্ষা অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে আবেদন করেন ৩২ হাজার ৮৭ জন ভর্তিচ্ছুক শিক্ষার্থী। যা প্রথম গুচ্ছু ভর্তির আবেদনের চেয়ে ২২ শতাংশ কম। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ৪০টি আসন রয়েছে। এরমধ্যে বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং অনুষদের অন্তর্ভুক্ত ৭টি বিভাগের জন্য মোট আসন ৩৫০টি। কলা ও মানবিক, সামাজিক বিজ্ঞান এবং আইন অনুষদের আটটি বিভাগের জন্য মোট আসন রয়েছে ৪৫০টি। বিজনেস স্টাডিজ অনুষদের ৪টি বিভাগে ভর্তির সুযোগ পাবে ২৪০ ভর্তিচ্ছু। 

১ হাজার ৪০টি সিটের বিপরীতে আবেদন পড়েছে ৩২ হাজার ৮৭টি। বিজ্ঞান ও প্রকৌশল অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ৩৫০টি সিটের বিপরীতে আবেদন পড়েছে ১৮ হাজার ৬৩২টি, সামাজিক বিজ্ঞান ও কলা এবং আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ৪৫০টি সিটের বিপরীতে আবেদন পড়েছে ৭ হাজার ৯০৭ টি ও ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ২৪০ সিটের বিপরীতে আবেদন পড়েছে ৫ হাজার ৫৪৮টি।

সর্বশেষ
জনপ্রিয়