ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

গোপনে ইসরায়েল সফর করলেন লিবিয়ার যুদ্ধবাজ নেতা হাফতার

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৫:৫৩, ১৬ জানুয়ারি ২০২২  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

লিবিয়ার যুদ্ধবাজ নেতা জেনারেল খলিফা হাফতার গোপনে ইহুদিবাদী ইসরায়েল সফর করেছেন এবং তার বিমান তেল আবিবের বেন গুরিয়ন বিমানন্দরে দেখা গেছে। কিছুদিন আগে খবর বের হয়েছিল যে, ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার জন্য তাকে প্রস্তাব দেয়া হয়েছে, বিনিময়ে প্রেসিডেন্ট নির্বাচনে তাকে সমর্থন দেবে ইসরায়েল।

ইসরায়েলের হিব্রু ভাষার একটি পত্রিকার বরাত দিয়ে রাশিয়া টুডে’র আরবি টেলিভিশন চ্যানেল জানিয়েছে, একটি ডসাল্ট ফ্যালকন-৯০০ মডেলের একটি বিমান ইসরায়েলের বিমানবন্দরে দেখা গেছে যাতে করে জেনারেল হাফতার ইসরায়েল সফর করেন। আর টি জানিয়েছে, সাইপ্রাসে সংক্ষিপ্ত যাত্রাবিরতি করে খলিফা হাফতারের বিমানটি বেন গুরিয়ন বিমানবন্দরে থামে এবং সেখানে সেটি দুই ঘণ্টা অবস্থান করে।

এর আগে ত্রিপোলিভিত্তিক জাতীয় ঐক্য সরকারের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী আব্দুল হামিদ জেবিবা জর্ডানের রাজধানী আম্মানে সফরে যান এবং সেখানে ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডেভিড বার্নিয়াসহ কয়েকজন কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করেন। ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ এবং নিরাপত্তা সহযোগিতার বিষয় নিয়ে তিনি ইহুদিবাদী কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন করে জানা গেছে। তবে মোসাদ প্রধান বার্নিয়ার সঙ্গে সাক্ষাতের কথা অস্বীকার করেছেন জেবিবা।

সৌদি আরব এবং লিবিয়া থেকে পাওয়া রিপোর্টের ভিত্তিতে জেরুজালেম পোস্ট এই গোপন সাক্ষাতের খবর দিয়েছিল। কিন্তু লিবিয়ার সরকার এক বিবৃতিতে বলেছে, এই ধরনের বৈঠক হয়নি এবং ভবিষ্যতেও হবে না। ফিলিস্তিন ইস্যুতে আমাদের অবস্থান দৃঢ় এবং পরিষ্কার।

সর্বশেষ
জনপ্রিয়