ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

গোপালগঞ্জের কোটালীপাড়ায় চলছে অতন্দ্র জরিপ কার্যক্রম

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:১১, ২৭ সেপ্টেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গোপালগঞ্জের কোটালীপাড়ায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নিটুল রায় এর নির্দেশনায় উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার কৃত্তিবাস পান্ডের নেতৃত্বে চলছে কোটালীপাড়ার সাদুল্লাপুর ব্লকে অতন্দ্র জরীপ কার্যক্রম।

প্রতি ধান মৌসুমে নির্দিষ্ট জমিতে নির্দিষ্ট দিনের নির্দিষ্ট সময়ে কোটালীপাড়ার সাদুল্লাপুর ইউনিয়নের সাদুল্লাপুর ব্লক, বান্ধাবাড়ী ইউনিয়নের মধুরনাগরা ব্লক, কুশলা ইউনিয়নের মান্দ্রা ব্লক, আমতলী ইউনিয়নের দক্ষিনপাড় ব্লক এবং হিরণ ইউনিয়নের মাঝবাড়ী ব্লকে চলে অতন্দ্র জরীপ কার্যক্রম।

জরীপকালে উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার কৃত্তিবাস পান্ডে বলেন আমাদের অতন্দ্র জরীপ কার্যক্রম সারা বছর ব্যাপি চলমান। ধান ফসলে রোপনের পর থেকে সপ্তাহের নির্দিষ্ট জমিতে  নির্দিষ্ট দিনের নির্দিষ্ট সময়ে উপজেলার ৫ টি ব্লকে এ কার্যক্রম চলে। জরীপের সময় আবহাওয়া, তাপমাত্রা, আদ্রতা,গাছের উচ্চতা, কুশির সংখ্যা, পাতার সংখ্যা, উপকারী পোকামাকড়ের সংখ্যা, ক্ষতিকর পোকামাকড়ের সংখ্যা, ফসলের রোগ, আগাছা সহ প্রভৃতির হিসাব জরীপ ছকে লিপিবদ্ধাকারে রিপোর্ট করে তা অফিসে সংরক্ষণ করা এবং  উর্ধতন অফিসে প্রেরণ করা হয়, যাতে করে ধান ফসলের সমস্যা চিহ্নিত করে চাষীদেরকে পরামর্শ প্রদান করা যায় এবং পরববর্তী বছরের জন্যও আগাম সতর্কবার্তা দেওয়া যায়।  

 এ সময় উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট উপ সহকারী কৃষি অফিসার করুনা বৈদ্য, অন্যান্য ৪ টি অতন্দ্র জরিপ ব্লকের উপ সহকারী কৃষি অফিসার জনাব- সন্তোষ ঘরামী, মনি হালদার, স্বপন মহালদার ও সুমন মৈত্র। এছাড়া আরো উপস্থিত ছিলেন উপ সহকারী কৃষি অফিসার বিজন বিহারী দত্ত, বিকাশ সরকার, বিপুল চন্দ্র বাড়ৈ, রমেন্দ্রনাথ হালদার, মনোজ কুমার মৃধা সহ সাদুল্লাপুর অতন্দ্র জরীপ ব্লকের আমন চাষীরা।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়