ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চট্টগ্রামকে জলাবদ্ধতামুক্ত করাই আমার মূল কাজ: চসিক মেয়র

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪৫, ৩০ ডিসেম্বর ২০২১  

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, নগরীকে জলাবদ্ধতামুক্ত করাই আমার মূল কাজ।  বর্তমান পরিস্থিতি উন্নয়ন এবং নগরের অসুস্থ ড্রেনেজ অবকাঠামোকে পুনরুজ্জীবিত করার জন্য চসিক কর্মপরিকল্পনা গ্রহণ করেছে।

গতকাল বুধবার সকালে নগরীর টাইগারপাস এলাকায় অস্থায়ী নগর ভবনে নিজ দফতরে সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস’র (সিইজিআইএস) কর্মকর্তাদের সঙ্গে ইন্টেলেকচুয়াল সার্ভিস বিষয়ে মতবিনিময়ে এসব কথা বলেন তিনি। 

মেয়র বলেন, অপরিকল্পিত নগরায়নের ফলে বন্দরনগরী মৌসুমী বৃষ্টিপাত এবং জোয়ারের কারণে জলাবদ্ধতার সম্মুখীন হচ্ছে। ৬৩টি খালের কাজ একসঙ্গে শেষ না করলে নগরবাসী জলাবদ্ধতার অভিশাপ থেকে পুরোপুরিভাবে মুক্তি পাবে না।

তিনি আরো বলেন, এরই মধ্যে ড্রেনের মাটি উত্তোলন ও পরিস্কার করার কার্যক্রম শুরু হয়েছে। ওয়াসার পাইপ লাইন ও কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশান লিমিটেডের গ্যাস পাইপ লাইনগুলো ড্রেন বা কালভার্টের নিচ থেকে দ্রুত সরিয়ে নিতে বলা হয়েছে। সিএস খতিয়ানে খালগুলোর অস্তিত্ব থাকলেও সেখানে বহুতল ভবনসহ নানা স্থাপনা রয়েছে। দখলকৃত খালগুলো চিহ্নিত করে অবশ্যই পুনরুদ্ধার করা হবে।

মেয়র বলেন, ড্রেনেজ রক্ষণাবেক্ষণ এবং ব্যবস্থাপনার পাশাপাশি কঠিন বর্জ্য ব্যবস্থাপনা পরিকল্পনার যুগপৎ উন্নয়ন- যা ভবিষ্যতের ক্ষতি থেকে নগরীর নিষ্কাশন এবং সুরক্ষা নিশ্চিত করবে। নগরীর বাসিন্দাদের দুর্ভোগ থেকে মুক্তি দিতে নিষ্কাশন অবকাঠামোর দ্রুত এবং কার্যকর উন্নয়ন ও ব্যবস্থাপনার পদক্ষেপ গ্রহণ করা হবে।

এ সময় মেগাপ্রকল্পের ৩৫টি খালের পাশাপাশি বাকি ২৮টি খালের কাজ দ্রুত শুরু করার জন্য ফিজিবিলিটি স্টাডি করে ডিপিপি তৈরি করার জন্য প্রধান প্রকৌশলীকে নির্দেশনা প্রদান করেন মেয়র রেজাউল। 

মতবিনিময়ে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, সচিব খালেদ মাহমুদ, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, নির্বাহী প্রকৌশলী কামরুল ইসলাম, নগর পরিকল্পনাবিদ আব্দুল্লাহ আল ওমর, সিইজিআইএস’র উপদেষ্টা সামিউল ওয়াহহাব চৌধুরী, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসানুল্লাহ মিয়া, মোতালেব হোসেন সরকার, মেজর জিয়া, এনটেক কনসালটেন্ট মনোয়ারুল হক প্রমুখ।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়