ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চসিক নির্বাচনে আওয়ামী লীগ মেয়র প্রার্থী রেজাউল নির্বাচিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২৯, ২৮ জানুয়ারি ২০২১  

এম রেজাউল করিম চৌধুরী

এম রেজাউল করিম চৌধুরী

চট্টগ্রাম সিটি কর্পোরেশন( চসিক) নির্বাচনে বুধবার সকাল ৮টা থেকে একযোগে সব কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলে। সব কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) পদ্ধতিতেই ভোটগ্রহণ হয়। শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ১৮ হাজার সদস্য ছিল মাঠে ।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী এম রেজাউল করিম চৌধুরী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা.শাহাদাত হোসেন।

বুধবার (২৮ জানুয়ারি) দিবাগত রাত ১টা ৩৫ মিনিটে চট্টগ্রাম মহানগরীর এমএ আজিজ স্টেডিয়ামস্থ জিমনেশিয়াম হলে নির্বাচন কমিশনের অস্থায়ী নিয়ন্ত্রণ কক্ষ থেকে এ ঘোষণা দেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান।

তিনি জানান, নৌকা প্রতীকে এম রেজাউল করিম চৌধুরী পেয়েছেন ৩ লাখ ৬৯ হাজার ২৪৮ ভোট ও তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ডা. শাহাদাত হোসেন ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৫২ হাজার ৪৮৯ ভোট।

অপরদিকে সাধারণ কাউন্সিলর পদে ৪১টি ওয়ার্ডের মধ্যে অনুষ্ঠিত ৩৯টি ওয়ার্ডেই জয় পেয়েছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা। এর মধ্যে নিজ দলীয় প্রার্থীদের বিরুদ্ধে ভোটে জিতেছেন ৬ বিদ্রোহী। একইভাবে সংরক্ষিত কাউন্সিলর পদে ১৪টি ওয়ার্ডেই জয় পেয়েছেন আওয়ামী লীগ সমর্থিত নারী প্রার্থীরা। এর মধ্যে নিজ দলীয় প্রার্থীদের বিরুদ্ধে ভোটে জিতেছেন এক বিদ্রোহী প্রার্থী।

নির্বাচনে মেয়র পদে সাতজন, সাধারণ কাউন্সিলর পদে ১৭২ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৫৭ জন প্রতিদ্বন্দ্বিতা করেন।

নির্বাচন নির্বিঘ্নে সম্পন্ন করতে মাঠে ছিলেন ২০ জন জুডিশিয়াল এবং ৬৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মধ্যে ৭ হাজার ৭৭২ জন্য পুলিশ সদস্য, ২৫ প্লাটুন বিজিবি, র্যাবের ৪১টি টিম, পুলিশের রিজার্ভ টিম ও ৩ হাজার ৮০০ আনসার সদস্য মোতায়েন ছিল পুরো নির্বাচনী এলাকায়।

নির্বাচনে ৭৩৫টি ভোটকেন্দ্রের মধ্যে ৪১৬টি কেন্দ্রকে আগেই গুরুত্বপূর্ণ তথা মতান্তরে ঝুঁকিপূর্ণ ঘোষিত হয়। ৩১৯টি কেন্দ্রকে সাধারণ হিসেবে চিহ্নিত করে নির্বাচন কমিশন। গুরুত্বপূর্ণ কেন্দ্রে১৮ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য এবং সাধারণ কেন্দ্রে ১৬ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত ছিলেন।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়