ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চীনে বিবিসির সম্প্রচার বন্ধে গভীর উদ্বেগ টিম ডেভির

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৪৪, ১৪ ফেব্রুয়ারি ২০২১  

বিবিসি’র প্রধান টিম ডেভি

বিবিসি’র প্রধান টিম ডেভি

যুক্তরাজ্যের সরকারি সম্প্রচার মাধ্যম বিবিসি’র প্রধান টিম ডেভি চীনে বিবিসির সম্প্রচার বন্ধের সমালোচনা করেছেন। তিনি বলেন, ‘ভয় এবং পক্ষপাতিত্বহীন ভাবেই রিপোর্টিং করতে বিবিসির সক্ষম হওয়া উচিত। একই সঙ্গে তিনি বলেন, ‘মিডিয়া ফ্রিডম ম্যাটারস।’

শনিবার টুইটারে এক বিবৃতিতে বিবিসির এর পরিচালক মু্ক্ত গণমাধ্যমের ওপর ক্রমবর্ধমান এবং তাৎপর্যপূর্ণ বৈশ্বিক হুমকির বিষয়ে সতর্ক করেন। কিছু দেশ তথ্যের ওপর নিয়ন্ত্রণ বাড়াচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

গার্ডিয়ানের খবরে বলা হয়, যুক্তরাজ্য এবং চীনের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে বিবিসি প্রধানের বিবৃতি আসলো্ গত শুক্রবার মধ্যরাতে চীন মারাত্মক কন্টেন্ট লঙ্ঘনের অভিযোগ তুলে চীন এবং হংকংয়ে বিবিসির কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করে। তার আগে যুক্তরাজ্য চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক গণমাধ্যম (সিজিটিএন) এর লাইসেন্স বন্ধ ঘোষণা করে। এছাড়া সাম্প্রতিক সময়ে বিবিসি চীনের করোনাভাইরাস এবং জিনজিয়াং প্রদেশের সংখ্যালঘু উইঘুরদের কমিউনিস্ট দেশটি পদ্ধতিগতভাবে ধর্ষণ, নিপীড়নের প্রতিবেদন প্রকাশ করে।

বিবিসির সম্প্রচার নিষিদ্ধে প্রতিবাদ বিবৃতিতে টিম ডেভি বলেন, ‘আমাদের সাংবাদিকদের ওপর বিধি-নিষেধ আরোপ করা হয়, তাদের কর্মকান্ড সঙ্কুচিত করা হয় ; এটা খুব উদ্বেগের বিষয় । ভুল তথ্যের ছড়াছড়ির এই কঠিন সময়ে বিশ্বস্ত সংবাদ উৎসের দিকে দর্শক-স্রোতা ক্রমবর্ধমান ধাবিত হচ্ছে, বিবিসির দিকে শত শত লাখ অডিয়েন্স ঝুঁকছে।

তিনি আরও বলেন, অন্য যেকোনো সময়ে থেকে এখন মুক্ত এবং ন্যায্য সাংবাদিকতা রক্ষার নিয়ে আমাদের কথা বলা জরুরি।

সর্বশেষ
জনপ্রিয়