ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

জাতীয় অধ্যাপক আব্দুল মালিক পেয়েছেন এক্সিলেন্স অ্যাওয়ার্ড

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৮, ১৮ মে ২০২১  

জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক

জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক

ওয়ার্ল্ড হাইপারটেনশন লীগের (আন্তর্জাতিক সংস্থা) ‘ডিপ্লোম্যাসি অ্যান্ড অ্যাডভোকেসি ফর পপুলেশন হাইপারটেনশন রিস্ক রিডাকশন’ ক্যাটাগরিতে এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছেন জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক।

বাংলাদেশে উচ্চ রক্তচাপ সম্পর্কে জনসাধারণের মধ্যে সচেতনতা তৈরি ও রোগটি নিয়ন্ত্রণে কৃতিত্বপূর্ণ ভূমিকা রাখার স্বীকৃতি স্বরূপ তাকে এ আন্তর্জাতিক পুরস্কার প্রদান করা হয়।

সোমবার ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের মহাসচিব অধ্যাপক খন্দকার আব্দুল আউয়াল (রিজভী) স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিবছর ১৭ মে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবসে ‘ডিপ্লোম্যাসি অ্যান্ড অ্যাডভোকেসি ফর পপুলেশন হাইপারটেনশন রিস্ক রিডাকশন’ ক্যাটাগরিতে এক্সিলেন্স অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়। এবছর জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক আন্তর্জাতিক এ পুরস্কার লাভ করেছেন, যা দেশের জন্য অত্যন্ত গর্বের।

এতে আরো বলা হয়, বাংলাদেশের হৃদরোগ চিকিৎসার পথিকৃত ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক দীর্ঘদিন ধরে বাংলাদেশে উচ্চ রক্তচাপ ও অন্যান্য হৃদরোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে নিরন্তর কাজ করে যাচ্ছেন।  

গণমুখী সেমিনার, ফ্রি হাইপারটেনশন ক্লিনিক, সচেতনতামূলক লিফলেট, পোস্টার, ব্যানার প্রদর্শন, আলোচনা অনুষ্ঠান, বৈজ্ঞানিক সেমিনারসহ নানাবিধ উপায়ে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ দেশব্যাপী উচ্চ রক্তচাপ এবং অন্যান্য হৃদরোগ বিষয়ে সচেতনতা ও নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে।

বর্তমানে সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতরের এনসিডিসি কন্ট্রোল প্রোগ্রাম এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ’র যৌথ উদ্যোগে এবং রেসল্ভে টু সেভ লাইভস ইউসের সহযোগিতায় সিলেট বিভাগের এবং কিশোরগঞ্জ ও জামালপুরের ৫৪টি উপজেলায় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচি পরিচালিত হচ্ছে। পর্যায়ক্রমে দেশের সব কয়টি উপজেলায় এ কার্যক্রম বিস্তৃত করার পরিকল্পনা রয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়