ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জুন থেকেই ছবি রাখতে টাকা লাগবে গুগল ফটোসে

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৬:১১, ১১ মে ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গুগল ফটো‌সে আগামী মাস থেকেই বিনা পয়সায় ছবি রাখা যাবে না। যারা নির্ভাবনায় গুগল ফটোসে ছবি রাখেন, তাদের জন্য এটি দুঃসংবাদ।

গুগল জানিয়েছে, ১ জুন থেকে গুগল ফটোসে আনলিমিটেড স্টোরেজ সুবিধা থাকছে না। ওই দিনটি থেকে ছবি ও ভিডিও রাখার জন্য থেকে শুধু ১৫ গিগাবাইট স্টোরেজ বিনামূল্যে পাওয়া যাবে।

ই–মেইল ব্যবহারকারীদেরকে বিষয়টি এরই মধ্যে জানিয়েছে গুগল। প্রতিষ্ঠানটির পাঠানো মেইলে বলা হয়, গুগলের অ্যাকাউন্ট খোলার সময় ১৫ জিবি স্টোরেজ বিনামূল্যে দেয়া হয়। এর বাইরে কেউ গুগলের কাছ থেকে স্টোরেজ বা জায়গা কিনলে সেখানে ভিডিও বা ছবি জমা থাকবে। গুগল ড্রাইভ ও জিমেইলের তথ্য এভাবেই হিসাব করা হয়। এখন থেকে গুগল ফটোজও এ হিসাবের মধ্যে পড়বে।

প্রযুক্তিবিষয়ক সাইট এক্সডিএ ডেভেলপারসের প্রতিবেদনে উঠে এসেছে, যারা পিক্সেল ২ বা এর পরবর্তী সংস্করণ ব্যবহার করেন, তাদের বেলায় অবশ্য আগের সুবিধাই থাকবে। তারা আনলিমিটেড স্টোরেজ পাবেন।

যাদের পিক্সেল ফোন নেই, তাদেরকে বাড়তি স্টোরেজের জন্য গুগল ওয়ান সাবস্ক্রিপশন নিতে হবে। বর্তমানে একশ’ গিগাবাইট স্টোরেজ পেতে প্রতি মাসে এক ডলার ৯৯ সেন্ট বা বছরে ১৯ ডলার ৯৯ সেন্ট খরচ করতে হয় ব্যবহারকারীদের।

জুনেই গুগল নতুন স্টোরেজ ব্যবস্থাপনা সেবা চলিু করবে। এতে ব্যবহারকারী সহজেই অস্পষ্ট, কালো ও অনাকাঙ্ক্ষিত ছবি বা কনটেন্ট সরিয়ে ফেলতে সাহায্য করবে।

সর্বশেষ
জনপ্রিয়