ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

জুলাইয়ের মধ্যেই যুক্তরাষ্ট্রে সবার জন্য টিকার আশ্বাস বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:৪৫, ১৭ ফেব্রুয়ারি ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্থানীয় সময় মঙ্গলবার এক বিবৃতিতে আশ্বাস দিয়েছেন যে, আগামী আগস্টের আগেই যুক্তরাষ্ট্রে সবার জন্য টিকা নিশ্চিত করা হবে। অর্থাৎ জুলাইয়ের মধ্যেই দেশের সর্বস্তরের মানুষ ভ্যাকসিন পাবে।

এর আগে প্রেসিডেন্ট বাইডেন আশা প্রকাশ করেছিলেন যে, আগামী বসন্তের আগেই হয়তো সবার জন্য টিকা সহজলভ্য হবে। কিন্তু টিকার সহজলভ্যতা এবং তা সরবরাহের ক্ষমতা উভয় ক্ষেত্রেই বিভিন্ন ধরনের অসুবিধার কথা উল্লেখ করে আনুমানিক সময় জানিয়েছে হোয়াইট হাউস।

যুক্তরাষ্ট্রের সব মানুষকে কবে নাগাদ টিকার আওতায় আনা হবে সে বিষয়ে প্রশ্ন করা হলে সিএনএনকে বাইডেন বলেন, ‘চলতি বছরের জুলাইয়ের শেষের দিকেই সব আমেরিকানকে টিকার আওতায় আনা সম্ভব হবে।’

তিনি বলেন, ‘জুলাইয়ের শেষ নাগাদ আমাদের হাতে ৬০ কোটি টিকার ডোজ পৌঁছে যাবে। প্রত্যেক আমেরিকানকে টিকার আওতায় আনতে এই সংখ্যা যথেষ্ঠ।’

একই সঙ্গে বাইডেন বলেন, শিক্ষার্থীদের দ্রুত স্কুলে ফিরিয়ে আনতে চান তিনি। সে কারণে শিক্ষকদের আগেই টিকা প্রদানের বিষয়ে গুরুত্ব দেয়া হচ্ছে।

কবে নাগাদ জীবন-যাত্রা স্বাভাবিক হবে? এমন প্রশ্নে উত্তরে বাইডেন বলেন, ‘আগামী বড়দিনের মধ্যেই আমরা ভিন্ন ধরনের পরিবেশে থাকব।’

ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান বলছে, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৪ লাখ ৯৯ হাজার ৯৯১ জন এখন পর্যন্ত মারা গেছেন।

বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশেই। এ পর্যন্ত সেখানে ২ কোটি ৮৩ লাখ ৮১ হাজার ২২০ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া যুক্তরাষ্ট্রে করোনা থেকে সুস্থ হয়েছেন ১ কোটি ৮৪ লাখ ৭৯ হাজার ৪১৮ জন।

সর্বশেষ
জনপ্রিয়