ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঝালকাঠির রাজাপুরে বাণিজ্যিকভাবে আবাদ হচ্ছে ড্রাগন ফল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৩, ১১ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পরিবর্তনশীল পৃথিবীতে বদলেছে যুগ আর যুগের সঙ্গে তাল মিলিয়ে চলছে মানুষ। মানুষের চলার এই গতি ধারায় দিন বদলের এই দিনে, গ্রামীণ অর্থনীতি বদলে দিচ্ছে মানুষের জীবন ও জীবিকা নির্বাহের পথ পরিক্রমা। 

পরিবর্তনশীল এই যুগে কৃষি খাতের নতুন-নতুন উদ্ভাবন এবং আধুনিকায়নে কৃষকরা ঝুঁকছেন আধুনিক কৃষি বিপ্লবের দিকে। এতে পরিত্যক্ত জমিও আসছে কৃষির আওতায়,স্বল্প শ্রম ও অল্প পুঁজিতে ফসলের আশাতিত ফলনের কৃষি খাতগুলো গ্রামীণ অর্থনীতিকে করে তুলেছে সমৃদ্ধ। 

সমৃদ্ধশীল কৃষি উন্নয়নের ঝালকাঠির রাজাপুরে সবজি উৎপাদন এবং পোল্ট্রি ও মালটার সফলতার পর এবার বিদেশি ফল ড্রাগন বাণিজ্যিকভাবে চাষাবাদের আবাদ শুরু হয়েছে। প্রান্তিক চাষিদের ভাগ্য বদলের মধ্য দিয়ে অপার সম্ভাবনাময় অর্থনীতির কৃষি খাত, অন্যান্য অর্থ উর্পাজনশীল খাতগুলোর সঙ্গে পাল্লা দিয়ে চলতে সক্ষমতাও অর্জন করবে বলে জানিয়েছেন চাষি আনিসুর রহমান।  

সরেজমিনে ঘুরে দেখা যায়, ঝালকাঠির রাজাপুর উপজেলার শুক্তাগড় ইউপির সাংগর গ্রামের চাষি আনিসুর রহমান ২বিঘা জমিতে ড্রাগন চাষ শুরু করেছেন। তিনি আট মাসে দুই দফায় ২ হাজার ৫০০ চারা রোপণ করেছেন। 

কৃৃষিবিদদের মতে, পুষ্টিগুণে, ভিটামিন সি, মিনারেল এবং উচ্চ ফাইবারযুক্ত, ফিবার, ফ্যাট, ক্যারোটিন, প্রচুর ফসফরাস, এসকরবিক এসিড, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন থাকায়, ক্যারোটিন চোখ ভালো রাখে, আঁশের পরিমাণ বেশি থাকায় হজম ও চর্বি কমায়, ড্রাগনের বিদ্যমান প্রোটিন শরীরের যাবতীয় বিপাকীয় কাজে সহায়তা, ক্যালসিয়ামে হাড় শক্ত ও দাঁত মজবুত, ভিটামিন বি-৩ রক্তের কোলেস্টেরল কমানো ত্বক মসৃণ, ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ত্বক, দাঁত ও চুল ভালো রাখতে সাহায্য করে থাকে। 

ড্রাগনে এতসব ঔষধি গুণ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বিদ্যামান থাকায় এর কদর ছড়িয়ে পড়ছে দেশ জুড়ে, লাভবান হয়ে উঠছে চাষি, গ্রামীণ অর্থনীতির চাকাও হয়ে উঠছে সচল। 

রাজাপুর উপজেলার শুক্তাগড় ইউপির সাংঙ্গর গ্রামের প্রান্তিক চাষি আনিসুর রহমানের সঙ্গে কথা বলে জানা যায়, তার পরিত্যক্ত অকৃষি ২ বিঘা জমিতে ড্রাগন চাষ শুরু করেন। এখন কিছু গাছে ফল আসা শুরু করছে। হয় তো আগামী বছরের পরিপূর্ণ ফল পাবে বলে আশা করছে। মাটি, আবহাওয়া ড্রাগন চাষের অনুকূলে থাকায় ফলন ভাল হবে বলে আশা করছেন। নানা রোগ প্রতিরোধ ক্ষমতা থাকায় এই ফলের ব্যাপক কদর থাকায় তিনি সরকারি কোনো অনুদান পেলে নতুন করে আরো বেশি জমিতে ড্রাগনের আবাদ বাড়াবেন বলে জানান। 

রাজাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ মনিরউজ্জামান মনির জানান, রাজাপুর উপজেলায় এখনও অনেক অকৃষি অনাবাদী জমি রয়েছে, সরকারি পৃষ্ঠপোষকতার মধ্য দিয়ে অকৃষি জমিগুলো ড্রাগন চাষের আওতায় এনে কৃষকদের ড্রাগন চাষে উদ্বুদ্ধ করলে, গ্রামীণ অর্থনীতি হয়ে উঠবে শক্তিশালী। বেকার জনগোষ্ঠীর বেকারত্ব দূর হয়ে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে গ্রামীণ জনপদে। 

রাজাপুর উপজেলা কৃষি অফিসার মো. রিয়াজ উল্লাহ বাহাদুর বলেন, উপজেলায় ২ বিগা জমিতে ড্রাগন চাষ করেছে, নতুন অর্থ বছরে ড্রাগন চাষ লক্ষ মাত্রার চেয়েও বেশি হবে বলে জানিয়েছেন কৃষি কর্মকর্তা। 

তিনি আরো জানান, রাজাপুর উপজেলার মাটি ফল জাতীয় চাষাবাদের জন্যে অধিক উপযোগী থাকায় এখানকার কৃষকরা নতুন-নতুন ফলের আবাদ করছে। মালটার সফলতার পর এবার তারা ড্রাগন চাষেও সফলতা বয়ে আনছে। এতে বিশাল জনগোষ্ঠির পুষ্টি ঘাটতি কমে আসবে, অর্থনীতিও হয়ে উঠবে শক্তিশালী, কৃষকরা যাতে ড্রাগন ফল আরো বেশি করে চাষ করতে পারে তার জন্যে নতুন-নতুন উদ্যোক্তা সৃষ্টি করতে কৃষি অফিস মাঠ পর্যায়ে কাজ করছে, এর মধ্যদিয়েই রাজাপুর উপজেলার ড্রাগন বিদেশেও রফতানি করে অর্থ আয় করা সম্ভব বলেও মত দিয়েছেন ওই কর্মকর্তা। 

এছাড়াও দেশের মোট চাষভুক্ত জমির মধ্যে ফলের আওতায় রয়েছে মাত্র শতকরা ২ ভাগ জমি অথচ জাতীয় অর্থনীতিতে মোট ফসলভিত্তিক আয়ের শতকরা ১০ ভাগ আসে ফল থেকেই। তাই বাংলাদেশের জনগণের খাদ্য পুষ্টির চাহিদা পুরণসহ আর্থসামাজিক উন্নয়নে ড্রাগনের গুরুত্ব অপরিসীম। ফল ও ফলজাত দ্রব্যাদি রফতানি করে প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব। 

ডিএই এর তথ্য মতে, বিদেশে ৫ হাজার ৭৯৭ মেট্রিক টন ফল রফতানি করা হয়, যা প্রতি বছর বেড়েই চলেছে। ফলে সমৃদ্ধ হচ্ছে দেশের অর্থনীতি। এগিয়ে যাচ্ছে দেশ। 

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়