ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

টাকা দিয়ে জেলে থাকার সুযোগ!

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৫, ৩১ অক্টোবর ২০২২  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কাজ থেকে ছুটি নাই, ছুটি থাকলেও সমাজ সংসারের চাপে দম যায় যায় অবস্থা। আপনি একটু অন্যরকম কোথাও যেতে চাইছেন? তাহলে এমন এক গন্তব্যের ঠিকানা সম্পর্কে জানুন। 

একদিন জেলে থেকে আসতে পারেন। ভাবছেন, এ আবার কেমন গন্তব্য। কারাগারে বন্দিরা কীভাবে থাকে, কী খায়, কোথা থেকে আসে সেই খাবার, কয়েদির ডোরাকাটা পোশাক পরার অনুভূতিই বা কেমন সব জানার সুযোগ পাবেন। আর লকারের ওপাশ থেকে বুঝতে পারবেন এই ব্যস্ত পৃথিবীটাকেও অনেক কারণে ভালোবাসা যায়।

এইসব কৌতুহল মেটাতেই এবার উদ্যোগ নিয়েছে ভারতের উত্তরাখণ্ড সরকার। কুমায়ুনের হলদোয়ানি জেলে শুরু হতে চলেছে বিশেষ জেল ট্যুরিজম। আমেরিকা যুক্তরাষ্ট্র বা নেদারল্যান্ডের মতো এবার উত্তরাখণ্ডেও মাত্র ৫০০ টাকার বিনিময়ে একটা পুরো দিন জেলজীবনের স্বাদ নিতে পারবেন যে কেউ। 

৫০০ টাকার এই প্যাকেজে রয়েছে হাজারো চমক। জেলের মধ্যে কড়া অনুশাসনে একজন কারাবন্দি আসামির দিন যেভাবে কাটে, সেভাবেই থাকতে হবে আগ্রহী টুরিস্টদের। সকালে জেলে ঢোকার সময় জেলের লকারে রেখে যেতে হবে পোশাকসহ নিজের যাবতীয় জিনিসপত্র। মোবাইল ফোন বা অন্য কোনো গ্যাজেট নিজের কাছে রাখতে পারবেন না। জেল থেকেই সরবরাহ করা হবে কয়েদির পোশাক, থালা-বাসন, কম্বলসহ প্রয়োজনীয় জিনিসপত্র। বাইরে থেকে খাবার নিয়ে আসা যাবে না।

কারাবন্দিরা প্রতিদিন যা খায়, হাসিমুখে তাই খেতে হবে ট্যুরিস্টদেরও। ২৪ ঘণ্টার জন্য তাকে দেওয়া হবে ছোট্ট একটা কুঠুরি। প্রকৃতির ডাক এলে ঐ কুঠুরি লাগোয়া খোলা বাথরুমেই সারতে হবে প্রয়োজনীয় কাজ। 

জানা যায়, ভারতের হলদোয়ানি সংশোধনাগারটি তৈরি হয়েছিল ১৯০৩ সালে। এর একটি অংশে এতদিন পুরনো এক অস্ত্রাগার ছিল। সেই অস্ত্রাগারই এখন মেরামত করে খুলে দেওয়া হচ্ছে টুরিস্টদের জন্য। অনেক টুরিস্টও যাচ্ছেন সেখানে। ভারতে জেল ট্যুরিজম নিয়ে কাজ হয়েছে এর আগেও। তবে হলদোয়ানিতে হিমালয়ের কাছেই পুরো রাত জেলবন্দি থাকার ভাবনা সত্যিই অভিনব। এই অভিনব ট্যুরিজমের পেছনে পর্যটক টানা ছাড়াও আরো একটা উদ্দেশ্য আছে জেল কর্তৃপক্ষের। 

শখ করে জেলে গিয়ে যদি হাঁপিয়ে ওঠেন তবে বের হয়ে আসার সুযোগও রয়েছে। সেক্ষেত্রে অতিরিক্ত ৫০০ টাকা জরিমানা দিতে হবে সেই ট্যুরিস্টকে।

সর্বশেষ
জনপ্রিয়