ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

ঠোঁট ফাটা সারানোর সহজ উপায়

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১০:২২, ৩১ অক্টোবর ২০২২  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

শীত কিংবা গরম- সবসময় অনেকের ঠোঁট ফাটার সমস্যা থাকে। কিছু নিয়ম মেনে চললে সহজেই আপনি এ সমস্যার সমাধান করতে পারেন। চলুন জেনে নেয়া যাক ঠোঁট ফাটা সারানোর উপায়গুলো সম্পর্কে- 

মধু ও গোলাপ জল 
খুব তাড়াতাড়ি ঠোঁট ফাটা কমায় এবং তাকে করে তোলে নরম ও পেলব। এক চা চামচ মধু ও এক চা চামচ গোলাপ জল মিশিয়ে নিন। ঠোঁটে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দিনে অন্তত চারবার এই মিশ্রণটি ঠোঁটে লাগানোর চেষ্টা করুন।

গ্রিন টি ব্যাগ 
অনেকেই জানেন না গ্রিন টি ব্যাগ খুব ভালো ময়শ্চারাইজারের কাজ করে এবং খুব সহজেই এটা ব্যবহার ও করতে পারবেন। একটা ব্যবহৃত টি ব্যাগ নিন এবং ঠোঁট দিয়ে চেপে ধরুন। এভাবে চার মিনিট রেখে দিন। দিনে একবার করে করলেই হবে।

লেবুর রস 
নরম ও পেলব ঠোঁট খুব সহজেই পাবেন লেবুর রস লাগিয়ে। এছাড়া নিয়মিত লেবুর রস লাগালে ঠোঁটের বয়স বাড়ে না। এছাড়াও কালো ছোপও মিটে যাবে। এক চা চামচ দুধের সর ও তিন ফোঁটা লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটা ফ্রিজে রেখে দিন। রোজ রাতে শুতে যাওয়ার আগে এই মিশ্রণটা লাগিয়ে নিন। সুফল পাওয়ার জন্য অন্তত তিন দিন অপেক্ষা করুন।

অ্যালোভেরা 
প্রাকৃতিক ময়েশ্চারাইজার ছাড়াও ব্যথা দূর করে অ্যালোভেরা। অ্যালোভেরা জেল বা সরাসরি অ্যালোভেরা পাতা সরাসরি ঠোঁটের ওপর লাগাতে পারেন। একটু করে অ্যালোভেরা পাতা নিন। পাতা থেকে রস চিপে তা ঠোঁটের ওপর লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ঠান্ডা পাতিতে ধুয়ে ফেলুন।

চিনি 
ঠোঁটের শুকনো চামড়া চিনির সাহায্যে এক্সফলিয়েট করে তুলে ফেলুন। নিয়মিত এক্সফলিয়েট করলে ঠোঁট নরম হবে। সামান্য চিনি আর অলিভ অয়েল মিশিয়ে নিন। এরপর হালকা করে ঠোঁটের ওপর ঘষতে থাকুন। ১০ মিনিট করার পর হালকা গরম পানি দিয়ে ঠোঁট ধুয়ে ফেলুন।

সর্বশেষ
জনপ্রিয়