ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

তিনে থেকে বিশ্বকাপে যাচ্ছে বাংলাদেশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১৩, ১৬ মে ২০২৩  

তিনে থেকে বিশ্বকাপে যাচ্ছে বাংলাদেশ

তিনে থেকে বিশ্বকাপে যাচ্ছে বাংলাদেশ

ইংল্যান্ডের চেমসফোর্ডে অনুষ্ঠিত তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটা ভেসে গিয়েছিল বৃষ্টিতে। দ্বিতীয় ম্যাচে আইরিশদের দেওয়া ৩২০ রানের টার্গেট টপকে দারুণ জয় পায় বাংলাদেশ। একই ভেন্যুতে সিরিজের শেষ ম্যাচেও টাইগারদের সাথে চোখে চোখ রেখে লড়েছে আইরিশরা। বাংলাদেশের দেওয়া ২৭৫ রানের টার্গেটে তারা বেশ ভালোভাবেই আগাচ্ছিল। তবে মুস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদদের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে ২৭০ রানেই থামতে হয়েছে আইরিশদের। শেষ বলের রোমাঞ্চে পৌঁছে যাওয়া ম্যাচে আয়ারল্যান্ডকে ৪ রানে হারিয়ে সিরিজ জয় করে টাইগাররা।

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে রোমাঞ্চকর জয় পাওয়ার সুফল হাতেনাতে পেল বাংলাদেশ ক্রিকেট দল। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলের তিনে থাকা নিশ্চিত করেছে টাইগাররা। আর অভিষেক আসরে সেরার মুকুট পরেছে নিউজিল্যান্ড।

সুপার লিগকে মূলত ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের বাছাইপর্ব হিসেবে ব্যবহার করেছে আইসিসি। চক্রপূরণ হওয়ার পর শীর্ষে থাকা আট দল এবারের ওয়ানডে বিশ্বকাপে খেলবে। বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ দিয়ে সেই চক্র পূরণ হলো। এই চক্রে মোট ২৪ ম্যাচে ১৬ জয়ে এরইমধ্যে লিগের শীর্ষস্থান নিশ্চিত করে ফেলেছে নিউজিল্যান্ড। ১৭৫ পয়েন্ট অর্জন করেছে তারা। ১৫ জয় নিয়ে দ্বিতীয় স্থানে ইংল্যান্ড।  

আর আয়ারল্যান্ড সিরিজে তিন ওয়ানডে ম্যাচের দুটিতেই জিতে শীর্ষ তিন নিশ্চিত করেছে বাংলাদেশ। কিন্তু ২৪ ম্যাচে বাংলাদেশের জয়ও ইংলিশদের সমান (১৫)। দুই দলের পয়েন্টও একই (১৫৫)। কিন্তু নেট রানরেটে এগিয়ে থাকায় ইংল্যান্ড আছে দুইয়ে। ১৩৯ পয়েন্ট নিয়ে চারে নেমে গেছে ভারত। তবে এর আগে সিরিজের দ্বিতীয় ম্যাচ জিতেই তিনে উঠে আসে টাইগাররা। শেষ ম্যাচ জিতে সেই জায়গাটা পাকা করে নিল তারা।  

অন্যদিকে সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ার পর সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ হারানো আইরিশরা আটের বাইরে বেরিয়ে গেছে। এখন তাদের জুন ও জুলাইয়ে জিম্বাবুয়েতে বাছাই খেলতে যেতে হবে। আয়ারল্যান্ড ছিটকে যাওয়ায় আটে থেকে সরাসরি ২০২৩ বিশ্বকাপে জায়গা করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। শীর্ষে আটের বাকি দলগুলো হলো- পাকিস্তান (৫), অস্ট্রেলিয়া (৬), আফগানিস্তান (৭)।

সর্বশেষ
জনপ্রিয়