ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

তুষারপাতেই সাদা চাদরে মুড়েছে কাশ্মীর

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১৪:৫১, ২৭ অক্টোবর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মৌসুমের প্রথম তুষারপাতের সাক্ষী থাকল কাশ্মীর উপত্যকা। মেঘ না চাইতেই বৃষ্টির মতো অবস্থা। শীতের শুরুতেই এমন কনকনে ঠান্ডা আবহ তৈরি হবে তা কেউই বুঝতে পারেননি। তবে শীতের শুরুতেই তুষারপাত হওয়ায় উপরি পাওনা হয়ে গেছে উপস্থিত পর্যটকদের।

সাদা বরফের চাদরে ঢেকে যাওয়া কাশ্মীরকে দেখার আনন্দে আত্মহারা পর্যটকরা। সোনমার্গ, গুলমার্গ-সহ বেশ কিছু জনপ্রিয় পর্যটন গন্তব্যের উঁচু এলাকাগুলিতে তুষারপাত হয়েছে। কাশ্মীর উপত্যকার উঁচু এলাকায় বরফ পড়লেও সমতলে তুষারপাত হয়নি। তবে বৃষ্টি পড়ায় স্বাভাবিকের তুলনায় অনেকটাই ঠান্ডা আবহাওয়া তৈরি হয়েছে।

জানা গেছে, মধ্য়রাতে গুলমার্গ, সোনমার্গ, গুরেজ ও কর্নার-সহ কাশ্মীরের বিভিন্ন এলাকায় তুষারপাত হয়েছে। গুলমার্গে ইতোমধ্যেই ২ ইঞ্চির বেশি তুষার জমেছে। তবে সমতলের দিকে তুষারের মাত্রা কম হলেও উপত্যকার উঁচু এলারায় ভারী তুষারপাত হয়েছে। প্রসঙ্গত, জাবারওয়ান পর্বতশ্রেণীতেও রাতে তুষারপাতের চিহ্ন পাওয়া গেছে। এছাড়া শ্রীনগর শহর ও উপত্যকার অন্যান্য এলাকায় বৃহস্পতিবার ভোর থেকে মাঝারি মাত্রায় বৃষ্টিপাত হয়েছে। তার জেরে এলাকায় তাপমাত্রা আরও কয়েক ডিগ্রি নেমে গিয়েছে।

শীত শুরু হওয়ার আগেই আচমকা তুষারপাত হওয়ায় হাসি চওড়া হয়েছে পর্যটক ও হোটেল মালিকদের মুখে। দীপাবলির উইকেন্ডে যারা নিরিবিলিতে ও প্রকৃতির মাঝে থাকার জন্য কাশ্মীর ভ্রমণে এসেছেন তাদের পোয়া বারো। এছাড়া চলতি বছরে কাশ্মীরে রেকর্ড হারে পর্যটকের ভিড় দেখা গেছে।

মৌসুমে প্রথম তুষারপাতের ঘটনায় বেজায় খুশি ট্রাভেল এজেন্টরাও। তাদের দাবি, তুষারপাতের খবর পাওয়ামাত্রই কাশ্মীরে আরও পর্যটকদের ভিড় বাড়তে শুরু করবে। এ বছর শীতকালীন পর্যটনের প্রতি নতুন করে আকর্ষণ ও কৌতূহল সৃষ্টি হতে পারে। তার জেরে উপচে পড়া ভিড়ের সম্ভাবনা দেখছেন তারা। শীতকালীন পর্যটনকে টিকিয়ে রাখতে শীতের আগে এমন তুষারপাত আবারও হতে পারে।

সর্বশেষ
জনপ্রিয়