ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ত্বকের যত্নে যে খাবারগুলো রাখবেন খাদ্য তালিকায়

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১২:২৩, ৬ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিজেকে আকর্ষণীয় দেখাতে চাইলে অবশ্যই ত্বক সুন্দর হওয়া জরুরি। তাইতো সবারই প্রত্যাশা থাকে সুন্দর ত্বক পাওয়ার। এর জন্য কত কিছুই না করেন নারীরা। এই তালিকায় নারীদের পাশাপাশি রয়েছে পুরুষরাও। শুধু তাই নয়, ত্বকের বয়স ধরে রাখতেও চেষ্টার কমতি রাখেন না তারা। 

তবে ত্বকের বয়স ধরে রাখতে বাজারে কেনা প্রসাধনী ভুলে, আপনাকে নজর দিতে হবে সঠিক খাদ্য তালিকায়। এই খাদ্য তালিকায় এমন কিছু জিনিস রাখতে হবে, যেগুলো ত্বকের উজ্জ্বলতা বাড়াবে। এমনকি ত্বকে বয়সের ছাপও পড়বে না। চলুন তবে জেনে নেয়া যাক কোন খাবারগুলো খাদ্য তালিকায় রাখবেন- 

দুধ

হলুদ মিশ্রিত দুধে অনেক শারীরিক সমস্যা দূর হয়। এর মধ্যে আছে ত্বকের সমস্যাও। প্রতিদিন হলুদ মেশানো দুধ পান করুন। সুন্দর থাকবে ত্বকের উজ্জলতা।

টক দই

প্রতিদিন টক দই খেতে ভুলবেন না। টক দইয়ে ল্যাকটিক অ্যাসিড ছাড়াও আছে জিঙ্ক, ভিটামিন বি ও অ্যান্টিঅক্সিড্যান্ট। প্রতিদিন অন্তত এক বাটি করে টক দই খান।

পালং শাক

পালং শাকে প্রচুর খনিজ ও ভিটামিন আছে। এর ফলে ত্বকের দাগছোপ দূর হয়ে যায়। পালং শাকে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বককে নিখুঁত রাখে। যা বয়সের ছাপ পড়তে দেয় না।

লেবু

লেবুতে আছে ভিটামিন বি, সি ও ফসফরাস। লেবুতে থাকা অ্যাসিড ত্বকের মৃত কোষ সরিয়ে দেয়। বয়সের জন্য যে দাগছোপ পড়ে, সেগুলো হালকা হয়ে যায় লেবুর অ্যাসিডের উপাদানের জন্য।

বেদানা

বেদানার উপকারিতা প্রচুর। এর মধ্যে অন্যতম হলো বেদানা খেলে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি পায়। তাছাড়া ত্বকে বয়সের ছাপ ও রোদে ঝলসানো ভাবও দূর হয়ে যায় বেদানার রসে। সরাসরি ফল হিসেবে বা রস করেও বেদানা খেতে পারেন।

সর্বশেষ
জনপ্রিয়