ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

দেশে একদিনে করোনায় ৪ জনের মৃত্যু, শনাক্ত ৩৭০ জন

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ১৮:০৯, ১ জানুয়ারি ২০২২   আপডেট: ১৮:১১, ১ জানুয়ারি ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

সূর্যাস্তের সাথে সাথে বিদায় নিয়েছে, ২০২১ সাল। বছরের শেষ এই দিনটিতে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিলে যোগ হয় ৪ প্রাণ। নতুন বছরের প্রথম দিন শনিবার (১ জানুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার এ তথ্য জানানো হয়। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ হাজার ৭৬ জনে।

বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, এসময়ে নতুন করে আরও ৩৭০ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এতে করে দেশে করোনা রোগী শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৮৫ হাজার ৯০৯ জনে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয় ১৫ হাজার ২১৪ জনের। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২ দশমিক ৪৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২০৩ জন। এ নিয়ে এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪৯ হাজার ৩০৪ জন।

এর আগে, শুক্রবার (৩১ ডিসেম্বর) দেশে করোনা আক্রান্ত হয়ে ২ জন মারা যান। এসময়ে নতুন করে করোনা শনাক্ত হন ৫১২ জন।

এদিকে, বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় শনিবার (১ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৫ হাজার ৬২০ জন। অন্যদিকে ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ৩১ হাজার ২৯৪ জন।

এর আগে শুক্রবার (৩১ ডিসেম্বর) বিশ্বে রেকর্ডসংখ্যক লোক আক্রান্ত হয়েছিলেন। এসময় ১৮ লাখ ৮৬ হাজার ৯১৫ জন আক্রান্ত হওয়ার খবর জানিয়েছে ওয়ার্ল্ডওমিটার। আর মারা গিয়েছিলেন ৬ হাজার ৭৫৮ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ২৮ কোটি ৮৫ লাখ ১১ হাজার ৫৫৯ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪ লাখ ৫২ হাজার ৮৯৩ জনে। আর সুস্থ হয়েছেন ২৫ কোটি ৩৬ লাখ ৮৫ হাজার ৪৭৩ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৪ লাখ ৪৩ হাজার ৬৭৭ জন। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৫ কোটি ৫৬ লাখ ৯৬ হাজার ৫০০ জন। মোট মৃত্যু হয়েছে ৮ লাখ ৪৬ হাজার ৯০৫ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪৮ লাখ ৬০ হাজার ৭৮৫ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৮১ হাজার ২৩৫ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ২২ লাখ ৮৭ হাজার ৫২১ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ১৯ হাজার ১০৯ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ১ কোটি ২৯ লাখ ৩৭ হাজার ৮৮৬ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৪৮ হাজার ৬২৪ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৪ লাখ ৯৯ হাজার ৯৮২ জন। মারা গেছেন ৩ লাখ ৮ হাজার ৮৬০ জন।

আক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, তুরস্ক সপ্তম, জার্মানি অষ্টম, স্পেন নবম এবং ইরান দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩২তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

সর্বশেষ
জনপ্রিয়