ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

দেশে করোনার চারটি ভ্যারিয়েন্ট শনাক্ত: আইইডিসিআর

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৩, ১৮ মে ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

দেশে এখন পর্যন্ত করোনার চারটি ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়েছে। সোমবার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) তাদের ওয়েবসাইটে এ তথ্য জানিয়েছে।

আইইডিসিআর জানায়, ২০০ কোভিড-১৯ রোগীর নমুনার জিনোম সিকোয়েন্সিং করে চারটি ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া যায়। ভ্যারিয়েন্টগুলোর মধ্যে রয়েছে- বি.১.১.৭ (ইউকে ভ্যারিয়েন্ট), বি.১.৩৫১ (সাউথ আফ্রিকা ভ্যারিয়েন্ট), বি.১.৫২৫ (নাইজেরিয়া ভ্যারিয়েন্ট), এবং বি.১.৬১৭.২ (ইন্ডিয়া ভ্যারিয়েন্ট)।

সম্প্রতি আইইডিসিআর, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)  ও ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস (আইদেশি) যৌথভাবে এ প্রতিবেদন প্রকাশ করে। 

এতে বলা হয়েছে, এপ্রিলে ভারত থেকে আসা ২৬ সম্ভাব্য কোভিড-১৯ রোগীর নমুনা পরীক্ষা করে ছয়জনের নমুনায় ভারতীয় ধরন শনাক্ত হয়। এ ধরনকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) ভ্যারিয়েন্ট অব কনসার্ন (ভিওসি) হিসেবে ঘোষণা দিয়েছে। ভারতীয় এ ধরন বিশ্বের ৪৪টি দেশে শনাক্ত হয়েছে।

আক্রান্ত ছয়জন রোগী ভারতের চেন্নাই, বেঙ্গালুরু, হরিয়ানা ও পশ্চিমবঙ্গে চিকিৎসার জন্য ভ্রমণ করেছিলেন বলে জানানো হয়। তারা একই পরিবারের সদস্য এবং তাদের বয়স ৭ থেকে ৭৫ এর মধ্যে।

আইইডিসিআর বলছে, ভারতীয় ধরনের সিকোয়েন্স বৈশ্বিক ডেটাবেইস জিআইএসএআইডিতে এরই মধ্যে জমা দেয়া হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়