ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

দেশের রাজনীতিতে সবচেয়ে বিপর্যস্ত দল বিএনপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:২৮, ১৫ এপ্রিল ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

বর্তমান সময়ে দেশের রাজনীতিতে সবচেয়ে বিপর্যস্ত দলটির নাম বিএনপি। তারা শুধু দলের সব কার্যক্রম স্থগিত করেনি, নেতাকর্মীদের হাত-পা বেঁধে বসিয়ে রেখেছে। এর ফলে অস্তিত্ব সংকটে ভুগছে দলটি। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, পরিস্থিতি এভাবে চলতে থাকলে বিএনপি নামক দলটি একদিন বিলীন হয়ে যাবে।

তারা বলেন, বিএনপির মধ্যে সুনির্দিষ্ট কোনো লক্ষ্য নেই। তারা ষড়যন্ত্রের রাজনীতিতে বিশ্বাসী। তাই বারবার ষড়যন্ত্র করে ও বিভিন্ন গুজব রটিয়ে নিজেরাই নানা রকম ঝামেলায় জড়াচ্ছে।

দলীয় সূত্র মতে, দলের চেয়ারপার্সন খালেদা জিয়া গত এক বছর ধরে নির্বাক আছেন। কারো সঙ্গে তিনি কোনো কথা বলছেন না, পাশাপাশি দলের ব্যাপারে কোনো পরামর্শ দিচ্ছেন না। গত এক বছর ধরে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে তার কোনো যোগাযোগ নেই। খালেদা জিয়ার এ নির্লিপ্ততা এবং বিএনপির প্রতি অবহেলা ও অবজ্ঞা দলকে নেতৃত্ব সংকটে ফেলেছে। এছাড়া নেতাকর্মীরাও চরমভাবে হতাশাগ্রস্ত হয়ে বিষাদে ভুগছে।

সূত্রে আরো জানা যায়, বিএনপির শীর্ষ নেতাদের দুই-তৃতীয়াংশ এখনো করোনায় আক্রান্ত। দলের কার্যক্রম পরিচালনা করার মত নেতাকর্মী নেই। এ পরিস্থিতিতে দিন দিন বিএনপি অচল হয়ে পড়ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দলের সিনিয়র দায়িত্বশীল এক নেতা বলেন, সম্প্রতি সময়ে বিএনপির কমিটি বিপর্যয় নতুন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। যেখানেই কমিটি করা হচ্ছে, সেখানেই বিদ্রোহ হচ্ছে এবং আর্থিক লেনদেনের অভিযোগ উঠছে। ফলে কমিটি গঠনের ক্ষেত্রে এক পা এগুলেও পেছাচ্ছে দু পা। এমন পরিস্থিতিতে গন্তব্যহীন হয়ে পড়েছে বিএনপি।

তিনি আরো বলেন, রাজনৈতিক দল হিসেবে বিএনপি কি চায়, তার রাজনৈতিক লক্ষ্য কি, এ নিয়েই বিএনপির মধ্যেই এখন দেখা দিয়েছে অনিশ্চয়তা।

সর্বশেষ
জনপ্রিয়