ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

নদী খনন প্রকল্পের চারটি প্যাকেজ অনুমোদন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:১৪, ১৬ মার্চ ২০২৩  

নদী খনন প্রকল্পের চারটি প্যাকেজ অনুমোদন

নদী খনন প্রকল্পের চারটি প্যাকেজ অনুমোদন

সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে ৪৪৬ কোটি ৯৬ লাখ ৫২ হাজার ৯৯১ টাকার পাঁচটি প্রকল্পে অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ৩৩৬ কোটি ২৩ লাখ ৫২ হাজার ৯৯১ টাকা ব্যয়ে পুরনো ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই ও পুনর্ভবা নদী খনন প্রকল্পের চারটি প্যাকেজ অনুমোদন পেয়েছে। এ ছাড়া গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে ১১০ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সংযোগ সড়ক প্রকল্পেও অনুমোদন দেওয়া হয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এই প্রকল্প পাস হয়েছে। বৈঠক শেষে এ নিয়ে ব্রিফ করেছেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। এর আগে অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে আশ্রয়ণ-২ প্রকল্পে ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের জন্য তৃতীয় ও চতুর্থ পর্যায়ের বরাদ্দকৃত ঘর হস্তান্তর কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানের বিভিন্ন সেবা সরাসরি ডিপিএম পদ্ধতিতে কেনার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান জানান, পুরনো ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই ও পুনর্ভবা নদীর নাব্য উন্নয়ন ও পুনরুদ্ধারের বিভিন্ন প্রকল্পের চারটি লটে মোট খরচ হবে ৩৩৬ কোটি ২৩ লাখ ৫২ হাজার ৯৯১ টাকা। নৌপরিবহণ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ (বিআইডবিস্নউটিএ) এসব প্রকল্প তদারকি করছে।

এর মধ্যে প্যাকেজ-৩ এর লট-১ এর পূর্ত কাজ ৬১ কোটি ৯২ লাখ ৬৪ হাজার ২০৩ টাকায় এসএস ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশনকে দেওয়া হয়েছে।

৯৮ কোটি ৬৩ লাখ ৯৮ হাজার ৯২৮ টাকার প্যাকেজ-৪ এর লট-২ এর পূর্ত কাজ পেয়েছে স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স ও ক্যাসেল কনস্ট্রাকশনের জয়েন্ট ভেঞ্চার।

প্যাকেজ-৪ এর লট-৩ এর পূর্ত কাজে খরচ হবে ৮৭ কোটি ৮৩ লাখ ৪৪ হাজার ৯৩৫ টাকা, সেই কাজ ওরিয়েন্ট ট্রেডিং অ্যান্ড বিল্ডার্সকে দেওয়া হয়েছে।

এ ছাড়া প্যাকেজ-৪ এর লট-৪ এর পূর্ত কাজ ৮৭ কোটি ৮৩ লাখ ৪৪ হাজার ৯২৫ টাকায় সোনালী ও এনডিই এর জয়েন্ট ভেঞ্চারকে দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব জানান, এদিন নৌ-মন্ত্রণালয়ের চারটি ক্রয় প্রস্তাব ছাড়াও গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। মোট পাঁচটি প্রস্তাবে অর্থের পরিমাণ ৪৪৬ কোটি ৯৬ লাখ ৫২ হাজার ৯৯১ টাকা। সম্পূর্ণ অর্থই সরকারি কোষাগার থেকে খরচ করা হবে।

এদিকে, অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন 'আশ্রয়ণ-২ প্রকল্পের ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের জন্য তৃতীয় ও চতুর্থ পর্যায়ে বরাদ্দ দেওয়া ঘর হস্তান্তরে উদ্বোধনী অনুষ্ঠানের বিভিন্ন সেবা সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, 'এটি আশ্রয়ণের মূল কাজের বিষয়ে না, আনুষঙ্গিক কার্যক্রম নিয়ে একটি প্রস্তাব এসেছে। গৃহ হস্তান্তর উদ্বোধনের জন্য যে আয়োজনগুলো করা হয়। উদ্বোধনের আগে প্রধানমন্ত্রীর কার্যলয় থেকে বিভিন্ন জেলার ডিসিদের সঙ্গে একটি ভিডিও কনফারেন্স হয়। ওই আয়োজনের বিষয়টি এখানে এসেছে।'

সর্বশেষ
জনপ্রিয়