ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নিরবচ্ছিন্নভাবে মোবাইল অপারেটরদের ফাইভ-জি রূপান্তর করছে জেডইটি

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৬:০১, ৩ মে ২০২১  

অনলাইন ছবি

অনলাইন ছবি

নিরবচ্ছিন্নভাবে মোবাইল অপারেটরদের ফাইভ-জি সেবা রূপান্তরে ‘ডাইনামিক স্পেকট্রাম শেয়ারিং (ডিএসএস) সমাধানের বাস্তব প্রয়োগ করেছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান জেডটিই।

সুপার ডিএসএস নামে এই প্রযুক্তির মাধ্যমে বর্তমান তৃতীয় এবং চতুর্থ প্রজন্মের নেটওয়ার্কের সেবা বজায় রেখে ট্রাই রেডিও এক্সেস টেকনোলজির মাধ্যমে পঞ্চম প্রজন্মের বা ফাইভ-জি প্রযুক্তিতে রূপান্তর ঘটায় জেডইটি।

প্রতিষ্ঠানটি সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় সুপার ডিএসএস প্রযুক্তির প্রয়োগ ঘটিয়েছে যা ওই অঞ্চলে প্রথম ডাইনামিক স্পেকট্রাম শেয়ারিং।

বর্তমানে তৃতীয় এবং চতুর্থ প্রজন্মের তরঙ্গ সেবায় মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের বরাদ্দ করা ১৫ মেগাহার্টজ ব্যান্ডউইথ সীমার মধ্যে থেকে ২ দশমিক ১ গিগাহার্জ স্পেকটার্মে জেডটিইর সুপার ডিএসএস প্রযুক্তির বাস্তবায়ন করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকার নেটওয়ার্ক অপারেটরের পরীক্ষায় দেখা যায়, ২ দশমিক ১ গিগাহার্জ তরঙ্গে ফাইভ-জি চালু করা সম্ভব। একই সময়ে ফোরজির ব্যবহার বেড়েছে ৩৯ দশমিক ৮৫ শতাংশ। কিন্তু এই সময়ে থ্রিজি কিংবা ফোরজির কেপিআই এবং ইউজার এক্সপেরিএন্সে কোনো নেতিবাচক প্রভাব পড়েনি।

দীর্ঘদিন ধরে নেটওয়ার্ক উন্নয়নের বিভিন্ন ধাপে স্পেকট্রাম শেয়ারিং-এর সম্ভাবনা নিয়ে কাজ করছে জেডইটি। মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের একই সঙ্গে কয়েক ধাপে সেবা প্রদানের লক্ষ্যে জেডইটির সুপার ডিএসএস প্রস্তুত করা হয়েছে।

জেডইটির কর্মকর্তারা জানান, এই প্রযুক্তি অপারেটরদের মাল্টি মোড এবং মাল্টি সার্ভিস সক্ষমতার মাধ্যমে বর্তমান বিনিয়োগকে নিরাপদ রেখে নেটওয়ার্ক উন্নয়নে সাহায্য করবে।

তৃতীয় প্রজন্ম থেকে পঞ্চম প্রজন্মে রূপান্তরের ক্ষেত্রে বরাদ্দকৃত তরঙ্গের সর্বোচ্চ ব্যবহারের পাশাপাশি ইউএমটিএস ব্যান্ডউইথের পরিবর্তনের সঙ্গে সঙ্গে প্রচলিত ভয়েস সার্ভিসের পাশাপাশি এলটিই এবং এনআর-এর মত নতুন সেবায় তরঙ্গ ব্যবস্থাপনায় সাহায্য করে জেডইটি সুপার ডিএসএস।

সর্বশেষ
জনপ্রিয়