ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

নেত্রকোণার পূর্বধলায় দুই দিনব্যাপী ইভিএম প্রশিক্ষণ কর্মশালা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৪১, ২৯ জানুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আগামী ৩১ জানুয়ারি পূর্বধলা উপজেলার ধলামূলগাঁও ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) সাহায্যে। এ নির্বাচনে ভোট গ্রহনের সুবিধার্থে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উপর জ্ঞান সম্পন্ন সরকারি কর্মকর্তা ও স্কুল কলেজ শিক্ষকদের ইলেকট্রনিক ভোটিং মেশিন পরিচালনা শেখানোর উদ্যোগ নিয়েছে নেত্রকোণা জেলা নির্বাচন কমিশন।
নেত্রকোণা জেলার পূর্বধলা উপজেলার জগৎমনি সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে উপজেলা নির্বাচন অফিসার মোহাম্মদ ফরিদ উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে নেত্রকোণা জেলা নির্বাচন অফিসার আব্দুল লতিফ শেখ কর্মশালার উদ্বোধন করেন। এ সময় সাথে ছিলেন পূর্বধলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ শিবিরুল ইসলাম। কর্মশালায় শিক্ষক ও কর্মকর্তাদের ইভিএম পদ্ধতি ও কারিগর সহায়তা বৃদ্ধির জন্য ৯ ব্যাচে দক্ষ প্রশিক্ষক ও কারিগরি সহায়তাকারীর সহযোগিতায় সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দুই দিনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। ইসির নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের কর্মকর্তারা ২শ ৩৫ জন বিভিন্ন সরকারী কর্মর্কতা ও শিক্ষকদের ইভিএমের উপর প্রশিক্ষণ দেন। এদের মধ্যে রয়েছে প্রিজাইডিং অফিসার ১০জন, সহকারী প্রিজাইডিং অফিসার ৭৫ জন এবং পোলিং অফিসার ১৫০ জন। এক্ষেত্রে প্রযুক্তিগত সহায়তা দেবে নির্বাচন কমিশন।

উল্লেখ্য, এর আগে গত ২৫ জানুয়ারি পূর্বধলা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে উপজেলা নির্বাহী অফিসার উম্মে কুলসুম, নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ ফরিদ উদ্দিন আহমেদ, পূর্বধলা থানার উপ-পরিদর্শক আতিকুর রহমান এবং নির্বাচনে অংশগ্রহণকারী ১১ জন চেয়ারম্যান পদপ্রার্থী’র উপস্থিতিতে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
পূর্বধলা উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ ফরিদ উদ্দিন আহমেদ জানান, অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের স্বার্থে ইভিএম ব্যবহার বর্তমান সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। তাই দ্রুততর সময়ে ভোট প্রয়োগ ও গণনার জন্য এই প্রথম পূর্বধলা উপজেলায় ধলামূলগাঁও ইউনিয়ন পরিষদ নির্বাচনে ইভিএম পদ্ধতির মাধ্যমে ভোট গ্রহণের জন্য পূর্বধলা উপজেলার বিভিন্ন স্কুল কলেজ ও সরকারি ২৩৫জন কর্মকর্তাদের ইভিএম পদ্ধতির উপর ২ দিনের প্রশিক্ষণের আয়োজন করে নেত্রকোণা নির্বাচন অফিস ইসির নির্দেশে। নির্বাচনে ৯টি কেন্দ্রের ৭৪টি বুথে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। তিনি আরও জানান, এই প্রশিক্ষণ দেয়া হচ্ছে ভবিষ্যতের জন্য। কোন নির্বাচনের সময় ঘনিয়ে এলে প্রশিক্ষক তৈরি করতে যথেষ্ট সময় হাতে থাকে না। তাই আইটি জ্ঞান সম্পন্ন শিক্ষকদের প্রশিক্ষণ দিয়ে রাখা হচ্ছে। 

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়