ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

নেপাল ও ভারতে বন্যা-ভূমিধসে ২০০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:০৭, ২২ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অব্যাহত নিম্নচাপ ও টানা বৃষ্টিতে বিপর্যস্ত হিমালয়ের পাদদেশ। নেপাল ও ভারতে ভারি বৃষ্টিপাত এবং ভূমিধসে মৃতের সংখ্যা ২০০ ছাড়িয়েছে। এখনো অনেকে নিখোঁজ রয়েছে। দুটি দেশে প্রতিদিনই লাশ উদ্ধার হচ্ছে।

নেপাল সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে ৮৮ জনে দাঁড়িয়েছে। ভারতের উত্তরাখন্ড রাজ্যে প্রাণ হারিয়েছে ৫৫ জন। এছাড়া পশ্চিমবঙ্গে পাচজন ও কেরালায় এ পর্যন্ত ৪২ জনের মৃত্যু হয়েছে। দার্জিলিংয়ে কাদা, পাথর ও পানির তোড়ে প্রায় ৪০০ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক পর্যটক সেখানে আটকা পড়েছেন।

নেপালের জরুরি বিভাগের কর্মকর্তা দ্বিজেন ভট্টরাই বলেন, পরিস্থিতি মোকাবিলায় পুলিশ, সশস্ত্র বাহিনী ও অন্যান্য সংস্থার সদস্যদের মোতায়েন করা হয়েছে।

দেশটিরর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা দিল কুমার তামাং বলেন, ভারতের সীমান্ত সংলগ্ন পূর্বাঞ্চলীয় জেলা পঞ্চথারে ২৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া পশ্চিম নেপালের ইলমে ১৩ জন ও দোতিতে ১২ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ অন্তত ২৬ জন।

বুধবার ভারতের উত্তরাখন্ডের রাজ্য কর্তৃপক্ষের কর্মকর্তা প্রদীপ জৈন জানিয়েছে, গত মঙ্গলবার সাতটি আলাদা ঘটনায় অঞ্চলটিতে কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, গত সোমবার উত্তরাখন্ডের বেশ কয়েকটি এলাকায় ৪০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পরে সেসব এলাকায় বন্যা ও ভূমিধস হয়। দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় আগামী কয়েকদিনে আরো বেশি এলাকা প্লাবিত হতে পারে বলে আভাস দেওয়া হয়েছে। স্থানীয় লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে কাজ করছে প্রশাসন।

সর্বশেষ
জনপ্রিয়