ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

পরাজয় আঁচ করতে পেরে যা বললেন বাইডেন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৮, ১০ নভেম্বর ২০২২  

পরাজয় আঁচ করতে পেরে যা বললেন বাইডেন

পরাজয় আঁচ করতে পেরে যা বললেন বাইডেন

যুক্তরাষ্ট্রের সংসদের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ হারাতে যাচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার অনুষ্ঠিত হওয়া মধ্যবর্তী নির্বাচন শেষে প্রাপ্ত ফলাফলে দেখা যাচ্ছে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টির প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা অনেক বেশি।  

রিপাবলিকানদের হাতে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ চলে গেলে আগামী দুই বছর নিজের চাহিদা মতো সেখানে আইন প্রণয়ন বা অন্যান্য কার্যক্রম চালাতে পারবেন না জো বাইডেন। এছাড়া তার বিরুদ্ধে রাজনৈতিক বিভিন্ন তদন্তও চালাতে পারেন রিপাবলিকানের সদস্যরা।

আর পরাজয় আঁচ করতে পেরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রিপাবলিকানদের প্রতি আহ্বান জানিয়েছেন তারা যেন তার সঙ্গে কাজ করেন।

এ ব্যাপারে বাইডেন বলেছেন, আমি মনে করি মার্কিনিরা পরিস্কার করে বলেছে, তারা চায় রিপাবলিকানরা আমার সঙ্গেও কাজ করুক। তাছাড়া ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করার আগ্রহ দেখিয়েছেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, এ ব্যাপারে আগামী বছরের শুরুতে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তিনি।

এদিকে মধ্যবর্তী নির্বাচনের আগে ধারণা করা হচ্ছিল প্রতিনিধি পরিষদে বিপুল ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা পাবে রিপাবলিকানরা। তবে ডেমোক্র্যাটসদের এমন লজ্জায় পড়তে হচ্ছে না। যদিও তারা সংসদের নিম্নকক্ষের নিয়ন্ত্রণ হারাতে যাচ্ছে কিন্তু ব্যবধানটা খুব বেশি হবে না।

তবে মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটসদের ওপর সাধারণ ভোটাররা আস্থা না রাখার বিষয়টি দেখাচ্ছে তারা প্রেসিডেন্ট বাইডেনের অর্থনৈতিক নীতি নিয়ে সন্তুষ্ট না। এ বছর যুক্তরাষ্ট্রে বেড়েছে মূদ্রাস্ফীতি। সাধারণ মানুষের ব্যয় বেড়েছে অনেকাংশে।

অপরদিকে রিপাবলিকানদের ওপরও সাধারণ মানুষ খুব বেশি আস্থা রাখেনি। ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচন শেষে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশনায় ক্যাপিটল হিলে রিপাবলিকান সমর্থকরা যে তাণ্ডব চালিয়েছিল সেটি অনেক ভোটার মনে রেখেছেন।

সর্বশেষ
জনপ্রিয়