ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

পিটিএ`র সুবিধা পেতে ভুটানের সঙ্গে দ্রুত কাজ করবে বাংলাদেশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৭, ১১ ফেব্রুয়ারি ২০২১  

ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুয়েন্টশিল বাণিজ্যমন্ত্রী টিপু মুনশীর সঙ্গে সাক্ষাৎ

ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুয়েন্টশিল বাণিজ্যমন্ত্রী টিপু মুনশীর সঙ্গে সাক্ষাৎ

ভুটান বাংলাদেশের বন্ধু রাষ্ট্র। উভয় দেশের মধ্যে বাণিজ্য বাড়ানোর যথেষ্ট সুযোগ রয়েছে। এ সুযোগকে কাজে লাগানোর জন্য দ্রুত অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) স্বাক্ষর করেছে বাংলাদেশ। যতদ্রুত সম্ভব উভয় দেশের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে পিটিএ’র সুবিধা কাজে লাগাতে চায় বাংলাদেশ।

বুধবার (১০ ফেব্রুয়ারি) বাংলাদেশ সচিবালয়ে নিজ দফতরে বাংলাদেশে নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুয়েন্টশিল’র সঙ্গে মত বিনিময়কালে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী। এসময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান এবং শহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

এ সময় তিনি বলেন, আগামী মার্চ মাসে জয়েন্ট ওয়াকিং গ্রুপের মিটিং করে উভয় দেশের প্রয়োজনীয় কাজগুলো শেষ করা যায়। ভুটানের বাজারে বাংলাদেশের তৈরি পোশাক, প্লাইউড, মিনারেল ওয়াটার, জুস, ওষুধ, শুকনো খাবারসহ অনেক পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। ভুটানের সঙ্গে বাংলাদেশের সরাসরি পরিবহন চালু হলে উভয় দেশ বাণিজ্যিক ভাবে উপকৃত হবে।

ভুটানের রাষ্ট্রদূত বলেন, স্বাক্ষরিত পিটিএ’র সুবিধা গ্রহণের জন্য ভুটান সরকার অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছে। আসন্ন জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সভায় প্রয়োজনীয় সব কাজ সম্পন্ন করা হবে। বাণিজ্য সহজ ও দ্রুত করতে বাংলাদেশের বুড়িমারি, বাংলাবান্ধা, সোনাহাট এবং আখাউড়া স্থল বন্দরের সক্ষমতা ও সুযোগ সুবিধা বৃদ্ধি করা প্রয়োজন।

তিনি পণ্য আমদানি-রফতানিতে তৃতীয় কোনও পক্ষের সহযোগিতা ছাড়াই সরাসরি বাণিজ্য করার ওপর গুরুত্ব দেন। তিনি বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে বলেন, ভুটান বাংলাদেশের চাহিদা মোতাবেক প্রয়োজনীয় পাথর সরবরাহ করতে আগ্রহী। তিনি বাংলাদেশ থেকে কৃষি কাজে ব্যবহারের জন্য রাসায়নিক সার আমদানি করার আগ্রহ প্রকাশ করেন।

উল্লেখ্য, গত ২০১৮-২০১৯ অর্থ বছরে বাংলাদেশ ভুটানে ৭.৫৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, একই সময়ে আমদানি করেছে ৪৯.৯০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। পিটিএ স্বাক্ষরের ফলে আশা করা হচ্ছে আগামীতে উভয় দেশের বাণিজ্য আরও বাড়বে।

সর্বশেষ
জনপ্রিয়