ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রেশার কুকারে কিছু রান্না করতে গেলেই উথলে পড়ছে? এই নিয়মে আটকান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫০, ৯ নভেম্বর ২০২২  

প্রেশার কুকারে কিছু রান্না করতে গেলেই উথলে পড়ছে? এই নিয়মে আটকান

প্রেশার কুকারে কিছু রান্না করতে গেলেই উথলে পড়ছে? এই নিয়মে আটকান

প্রেশার কুকার, সংসারের কত কাজেই লাগে। কিন্তু দেখা গেল, ডাল সিদ্ধ করতে দিয়ে হাতের কাজ সারতে গিয়েছেন। এমন সময় কুকারে ‘সিটি’ দিতেই যাচ্ছেতাই কাণ্ড! প্রেশার কুকারের ছিপি আর ঢাকনার পাশ দিয়ে ডাল বেরিয়ে ছড়িয়ে পড়েছে। শুধু ডাল নয়, মাংস রান্নার সময়েও ঘটতে পারে একই ঘটনা। কীভাবে কমাবেন এই সমস্যা?

>> প্রত্যেক বার রান্নার পর প্রেশার কুকারটিকে ভাল করে ধুয়ে নিন। কুকারের ছিপি কিংবা স্টিম ভাল্ভও নিয়ম করে পরিষ্কার করুন। কুসুম গরম পানিতে সাবান গুলে তাতে প্রেশার কুকারটিকে পনেরো মিনিটের মতো ভিজিয়ে রাখতে পারেন। তাতে পরিষ্কার করা সহজ হবে।

>> যে কোনও রান্না করার সময়ই যেন কিছুটা জায়গা ফাঁকা থাকে। বিশেষ করে দানা শস্য সেদ্ধ করার সময় খেয়াল রাখবেন যেন কুকারের ভিতর অন্তত এক তৃতীয়াংশ জায়গা ফাঁকা থাকে। না হলে ভিতরের তৈরি হওয়া বাষ্প বেশি হয়ে যাবে। ফলে জলীয় পদার্থ বেরিয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হবে। একই কারণে কতটা জল দিচ্ছেন তা নিয়েও সতর্ক থাকতে হবে।

>> প্রেশার কুকার ওয়াশারটিকে ঠিক করে না লাগালে কিংবা কোনোভাবে আলগা হয়ে থাকলে রান্নার সময়ে ভেতর থেকে ঝোল ও পানি বেরিয়ে আসতে পারে। তাই ওয়াশার পুরনো হয়ে গেলে বা ওয়াশারটি ঢিলা হয়ে গেলে অবিলম্বে তা বদলানো দরকার। প্রতি বার ব্যবহারের পর কুকারের পাশাপাশি ওয়াশারটিকেও ভালো করে ধুয়ে রাখতে হবে।

সর্বশেষ
জনপ্রিয়