ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্লাস্টিক বোতলের বিনিময়ে গাছ দিবে ‘রিসাইকল ফর গ্রিন’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:২৯, ১ নভেম্বর ২০২২  

প্লাস্টিক বোতলের বিনিময়ে গাছ দিবে ‘রিসাইকল ফর গ্রিন’

প্লাস্টিক বোতলের বিনিময়ে গাছ দিবে ‘রিসাইকল ফর গ্রিন’

আধুনিক জীবনযাত্রায় প্লাস্টিকের পানির বোতল বা কোকের বোতল আজকাল নিত্যদিনের সঙ্গী। তবে, ব্যবহার শেষে এসব বোতলের স্থান হয় মাঠে, ঝোপের আড়ালে বা রাস্তার পাশে। দিনের পর দিন এগুলো পরে থেকে পরিবেশে ব্যাপক প্রভাব ফেলছে। এমনভাবে যখন  পরিবেশ দূষণ হচ্ছে, ঠিক তখন প্লাস্টিক বিনিময় গাছ উপহারের উদ্যোগ নিয়েছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ‘রিসাইকল ফর গ্রিন’ নামক একটি সংগঠন। 

‘আবর্জনা নয়, হোক মানবকল্যাণ’ শীর্ষক প্রতিপাদ্য সামনে রেখে সোমবার (৩১ অক্টোবর) থেকে তারা এই কার্যক্রম শুরু করে। এক্ষেত্রে তারা রেজিষ্ট্রেশনকারীদের রেজিস্ট্রেশনের ভিত্তিতে টোকেন প্রদান করছে। প্রত্যেক  টোকেন সংগ্রহকারী যতখুশি তত প্লাস্টিকের বোতল জমা দিতে পারবেন। জমাকৃত বেতলের সংখ্যাভেদে একটি করে গাছ প্রদান করবে সংগঠনটি। এক্ষেত্রে যতগুলো বোতল হবে, ঠিক ততোগুলো গাছ নিতে পারবেন রেজিষ্ট্রেশনকারীরা। 

এছাড়া একইদিনে সংগঠনটির সদস্যরা প্লাস্টিকের পুনর্ব্যবহার, পরিবেশ দূষণ রোধে ও ক্যাম্পাসের সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে পুরো ক্যাম্পাসে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করেন। 

এ সময় তারা শিক্ষার্থীদের যত্রতত্র ময়লা না ফেলতে উৎসাহিত করেন।

এ বিষয়ে সংগঠনটির সভাপতি-মাহমুদ হাসান নাইম বলেন, পুনর্ব্যবহারই হলো প্লাস্টিক দূষণের একমাত্র সমাধান। প্লাস্টিক ব্যবহার দিন দিন বাড়ছে। এসব প্লাস্টিকসামগ্রী অনেক ক্ষেত্রেই যথাযথ মানসম্মত নয়। এসব আমাদের পরিবেশের জন্য ক্ষতিকর। এছাড়া এসব ব্যবহারের স্বাস্থ্যগত সমস্যার ঝুঁকি রয়েছে।

তিনি আরো বলেন, এসব ব্যবহারের ক্ষতিকর দিক সম্পর্কে সবাইকে সচেতন করা এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় এর রিসাইক্লিং বা পুনর্ব্যবহারকে উৎসাহিত করা মূল লক্ষ্য।

সংগঠনটির উপদেষ্টা একাউন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিক্ষক মো. ফায়েকুজ্জামান মিয়া বলেন, শিক্ষার্থীদের এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। তাদের এমন কার্যক্রম বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সুন্দর রাখতে যথেষ্ট ভূমিকা পালন করছে।

প্রসঙ্গত, প্লাস্টিক বোতল তৈরিতে ব্যবহৃত হয় ‘বিসফেনল এ’ বা ‘বিপিএ’-সহ একাধিক উপাদান, যা দেহের জন্য ক্ষতিকর। এই ধরনের বোতল থেকে ক্রমাগত এই উপাদানগুলো শরীরে প্রবেশ করতে থাকে। এই উপাদানগুলো রক্তে মিশলে কিডনির সমস্যা তৈরি হতে পারে। প্লাস্টিকের বোতল ব্যবহার স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

এসব বিষয়টি মাথায় রেখে রিসাইকল ফর গ্রিন সংগঠনটি পরিবেশ রক্ষায় ২০১৮ সালে প্রতিষ্ঠিত হয়। পাশাপাশি সংগঠনের ২০০ জন সদস্য, নারীশক্তি উন্নয়ন, প্রাকৃতিক বিপর্যয়, জলবায়ু পরিবর্তনসহ নানা জনসচেতনতা নিয়ে গোপালগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কাজ করে যাচ্ছেন। পরিবেশ রক্ষায় বিশেষ অবদান রাখার জন্য ২০২১ সালে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড লাভ করে সংগঠনটি।

সর্বশেষ
জনপ্রিয়